টিলারসন-জাতিসংঘ প্রধানের সঙ্গে সু চির সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৬ এএম, ১৪ নভেম্বর ২০১৭

রোহিঙ্গা সংকট নিয়ে বেশ চাপের মধ্যে ছিলেন মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি। মঙ্গলবার ফিলিপাইনের ম্যানিলায় জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে সাক্ষাৎ হয় সু চির। রোহিঙ্গা সংকট নিয়ে বহুদিন ধরেই আন্তর্জাতিক চাপের মধ্যে রয়েছেন তিনি। তবে ম্যানিলায় আসিয়ান সামিটে সরাসরি অন্য দেশগুলোর প্রতিক্রিয়ার মধ্যে পড়তে হয়েছে তাকে। খবর এএফপির।

অ্যান্তোনিও গুতেরেস শান্তিতে বিজয়ী এই নেত্রীকে বলেছেন, বাংলাদেশে পালিয়ে যাওয়া কয়েক লাখ বাস্তুহারা রোহিঙ্গা মুসলিমকে তাদের দেশে ফিরিয়ে নিতে হবে।

জাতিসংঘের এক বিবৃতিতে জানানো হয়েছে, মানবিক সহায়তা, নিরাপত্তা, সম্মান, স্বেচ্ছাসেবা, টেকসই প্রত্যাবর্তনসহ একই সঙ্গে পাশাপাশি থাকা সম্প্রদায়গুলোর মধ্যে পুনর্মিলন নিশ্চিত করার বিষয়ে জোর দিয়েছেন গুতেরেস।

তবে রাখাইন পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের বিবৃতিতে বেশ সতর্কতা অবলম্বণ করতে দেখা গেছে। সেখানে সরাসরি সু চিকে সমালোচনা করে কোনো মন্তব্য করতে দেখা যায়নি।

টিলারসনের সঙ্গে সাক্ষাতের সময় রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক কিনা এক সাংবাদিকের এমন প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন সু চি।

অপরদিকে, মিয়ানমারের বার্মিজ নেতাদের উদ্দেশে কিছু বলার আছে কিনা এমন প্রশ্ন করা হলে টিলারসন এর উত্তর না দিয়ে শুধু বলেছেন ‘ধন্যবাদ’। বুধবার মিয়ানমারে সফর করবেন টিলারসন।

গত আগস্টের ২৫ তারিখে মিয়ানমারের বেশ কয়েকটি পুলিশ পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রাখাইনে সেনা অভিযান শুরু হয়। তারপর থেকে এখন পর্ন্ত ৬ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

টিটিএন/জেআইএম