দেশে ফিরেছেন হারিরি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২২ নভেম্বর ২০১৭
দেশে ফিরেছেন হারিরি

লেবাননের প্রধানমন্ত্রী হারিরি দেশে ফিরেছেন। দু’সপ্তাহ আগে সৌদি আরবের রাজধানী রিয়াদে বসে আকস্মিক পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন তিনি। তার পদত্যাগের বিবৃতিতে লেবাননে রাজনৈতিক সংকটের শুরু হয়। খবর বিবিসি।

রাজধানী বৈরুতে আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানানো হয় এবং তার নিরাপত্তার জন্য নিরাপত্তা বাহিনীর সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।

আঞ্চলিক প্রভাব তৈরির অংশ হিসেবে তার ইচ্ছার বিরুদ্ধে সৌদি আরবে তাকে পদত্যাগে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ উঠলেও হারিরি এবং সৌদি কর্তৃপক্ষ তা নাকচ করেছে।

হারিরি নিজের পদত্যাগের ঘোষণা প্রত্যাহার করে নেবেন নাকি তা বহাল রাখবেন তা এখনো স্পষ্ট নয়। তবে তিনি পদত্যাগের ঘোষণা দিলেও তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন।

তিনি জানান, যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী হারিরি প্রেসিডেন্টের কাছে উপস্থিত না হচ্ছেন ততক্ষণ পর্যন্ত তার পদত্যাগপত্র গ্রহণ করা হবে না।

বিমানবন্দর থেকে হারিরি সরাসরি তার বাবা সাবেক প্রধানমন্ত্রীর সমাধিতে গিয়েছেন। সৌদি আরব সফরকালে চলতি মাসের চার তারিখে রিয়াদে সাদ হারিরির পদত্যাগের আকস্মিক ঘোষণা লেবাননের রাজনীতিতে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়।

প্রাণনাশের আশঙ্কায় তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন বলে টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে উল্লেখ করেছেন। এর আগে শনিবার হারিরি প্যারিসে যান এবং ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে সাক্ষাত করেন। বুধবার লেবাননের স্বাধীনতা দিবস উদযাপনের জন্য দেশে ফিরে আসবেন বলে আগেই ঘোষণা দিয়েছিলেন হারিরি।

টিটিএন/আইআই