জিম্বাবুয়ের সাবেক অর্থমন্ত্রীকে আটকে রাখার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৮ এএম, ২৬ নভেম্বর ২০১৭

আফ্রিকার দেশ জিম্বাবুয়ের সাবেক অর্থমন্ত্রী ইগনাতিউস চম্বোকে সোমবার পর্যন্ত আটকে রাখার নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত। শনিবার দুর্নীতির মামলায় শুনানির সময় জামিনের আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে ইগনাতিউসকে আটকে রাখার নির্দেশ দেন।

দেশটির সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের অত্যন্ত ঘনিষ্ঠ ইগনাতিউস। গত শনিবার তার বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতির অভিযোগে শুনানি শুরু করে হারারের একটি আদালত।

অভিযোগে বলা হয়, স্থানীয় সরকারের মন্ত্রী থাকা অবস্থায় ক্ষমতার অপব্যবহার করেছেন তিনি। এছাড়া তার বিরুদ্ধে সরকারি বিভিন্ন প্রকল্পের কাজ এবং নগর উন্নয়নে দুর্নীতি-অনিয়মের অভিযোগ উঠেছে।

জিম্বাবুয়েতেই সাবেক এই অর্থমন্ত্রী শতাধিক প্রতিষ্ঠানের মালিক বলে ধারণা করা হচ্ছে। তার আইনজীবী জানান, গত ১৫ নভেম্বর বন্দুকধারীরা ইগনাতিউসকে বাড়ি থেকে তুলে নিয়ে যায়। ওইদিন রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের নিয়ন্ত্রণ নিয়ে নিয়ে মুগাবেকে গৃহবন্দী করে রাখে দেশটির সেনাবাহিনী।

বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার সময় মারধরের কারণে ইগনাতিউস সরকারি একটি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে জানিয়েছেন তার আইনজীবী।

গত বৃহস্পতিবার তিনি হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর শুক্রবার পুলিশি হেফাজতে নেয়া হয়। দেশটির সরকারি আইনজীবীর মতে, আইনিভাবেই ইগনাতিউসকে গ্রেফতার করা হয়েছে।

তবে ইগনাতিউসের আইনজীবীর দাবি, তার মক্কেলকে বাড়ি থেকে তুলে নিয়ে আসার ১০ দিনের মাথায় আদালতে হাজির করার বিষয়টি অসাংবিধানিক।

তবে তার সেই অভিযোগ আমলে নেয়া হয়নি।

সূত্র : আল জাজিরা

কেএ/আইআই

আপনার মতামত লিখুন :