রোহিঙ্গাদের জন্য আরও ১২ মিলিয়ন পাউন্ড দেবে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২২ এএম, ২৭ নভেম্বর ২০১৭
রোহিঙ্গাদের জন্য আরও ১২ মিলিয়ন পাউন্ড দেবে যুক্তরাজ্য

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর অত্যাচার, নির্যাতন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য আরও ১ কোটি ২০ লাখ ব্রিটিশ পাউন্ড সহায়তা পাঠাচ্ছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রী পেনি মরডাউন্ট এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

রাখাইনের সহিংসতার কারণে দেশটি থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে ৬ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা। যুক্তরাজ্যের দেয়া অর্থ সহায়তা পালিয়ে আসা রোহিঙ্গাদের খাবার, পানি, আশ্রয়, পরিস্কার সামগ্রী, পয়ঃনিষ্কাশন, রান্না, বাসন কোসন ও পানির পাত্রর জন্য ব্যয় করা হবে।

যুক্তরাজ্যের নতুন এই অর্থ সহায়তার ফলে গত আগস্ট থেকে এখন পর্যন্ত রোহিঙ্গাদের জন্য পাঠানো মোট সহায়তার পরিমাণ ৫ কোটি ৯০ লাখ পাউন্ড।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় বলছে যে, অন্যান্য দেশগুলো যদি রোহিঙ্গাদের জন্য সহায়তা নিয়ে এগিয়ে না আসে তবে এই সংকট মোকাবেলায় গঠিত তহবিল আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যেই শূণ্যের কোঠায় পৌঁছাবে।

বাংলাদেশে সফরকালে পেনি মরডাউন্ট শরণার্থী ক্যাম্পে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে করেছেন। তিনি বলেছেন, এটা জাতিগত নিধনের মতোই ঘটনা।

তিনি আরো বলেন, বার্মিজ সেনাদের অবশ্যই এ ধরনের অমানবিক সহিংসতা বন্ধ করতে হবে এবং বার্মায় থাকা লোকজনের জন্য মানবিক সহায়তা পৌঁছানোর নিশ্চয়তা দিতে হবে। রোহিঙ্গাদের দেশে ফেরাটা অবশ্যই নিরাপদ, স্বাধীন এবং সম্মানজনক হতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

গত আগস্টের ২৫ তারিখে রাখাইনের বেশ কয়েকটি চেক পোস্টে হামলার ঘটনা কেন্দ্র করে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। তারপর থেকেই সেখানে অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর অত্যাচার, নির্যাতন চালানো হয়।

টিটিএন/আইআই