মাহমুদ আব্বাসের সঙ্গে এরদোয়ানের রুদ্ধদ্বার বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৮ এএম, ১৩ ডিসেম্বর ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী ঘোষণার করায় জরুরি বৈঠকে বসেছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। বিশ্বের ৫৭ মুসলিম দেশের এই সংস্থার প্রতিনিধিরা বুধবার তুরস্কের ইস্তাম্বুলে বৈঠকে বসছেন। তবে এই বৈঠকের আগে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে দেশটির দৈনিক ডেইলি সাবাহ বলছে, দুই দেশের এ দুই রাষ্ট্রনেতা মঙ্গলবার রাতে বেলারবেয়ি প্যালেসে সাক্ষাৎ করেছেন। সেখানে তারা প্রায় ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক করেন।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দেয়ায় জরুরি বৈঠকের ডাক দেন ওআইসির সভাপতি রাষ্ট্র তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। বুধবার আরো পরের দিকে ইসতাম্বুলে এই বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে।

তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নিতে ট্রাম্পের ঘোষণার পর থেকে ফিলিস্তিনি ভূখণ্ডে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ট্রাম্পের এই ঘোষণা প্রতিবাদে ইসরায়েলি নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত চার ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। গাজা উপত্যকা ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের অবস্থান লক্ষ্য করে দফায় দফায় রকেট হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত দুই হামাস যোদ্ধা নিহত হয়েছে।

ফিলিস্তিনিদের প্রতি সংহতি ও মার্কিন প্রেসিডেন্টের বিতর্কিত সিদ্ধান্তের প্রতিবাদে মুসলিম বিশ্বেও জোরালো প্রতিবাদ দেখা গেছে।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকে ফিলিস্তিন-ইসরায়েল উত্তেজনার কেন্দ্রবিন্দুতে রয়েছে জেরুজালেম। পূর্ব জেরুজালেমে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে বলে প্রত্যাশা করছেন ফিলিস্তিনিরা।

গত বছর মার্কিন নির্বাচনে জয়ের পরপর তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেয়ার অঙ্গীকার করেন ডোনাল্ড ট্রাম্প।

সূত্র : ডেইলি সাবাহ।

এসআইএস/আইআই