উ. কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৩ এএম, ২৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০৩:১৫ এএম, ২৩ ডিসেম্বর ২০১৭

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জাতিসংঘ। নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে গত শুক্রবার একটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে।

শুক্রবার পাস হওয়া ওই বিল প্রস্তাব করেছিল যুক্তরাষ্ট্র। এতে করে উত্তর কোরিয়ার ৯০ শতাংশ পেট্রোল আমদানি বন্ধ হয়ে যাবে।

জাতিসংঘ থেকে আল জাজিরার প্রতিবেদক মাইক হান্না জানান, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা ছিল একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। দেশটির পরমাণু অস্ত্র কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে চীন ও রাশিয়ার সম্মতিও মিলেছে।

UN-n-korea1

তিনি আরও জানান, ধারণা করা হচ্ছে এই নিষেধাজ্ঞার ফলে উত্তর কোরিয়ার আয় কমে যাবে, তাদের রাজস্ব কমে যাবে এবং তারা আলোচনার টেবিলে বসতে রাজি হয়ে ক্ষেপণাস্ত্র উন্নয়ন প্রক্রিয়া হ্রাস করবে।

এছাড়া উত্তর কোরিয়ার যেসব নাগরিক বাইরের দেশে কাজ করেন, ২৪ মাসের মধ্যে তাদের নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

UN-n-korea

উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এটা ১০ম নিষেধাজ্ঞা আরোপ। কিন্তু এত কিছুর পরেও পিয়ংইয়ংকে তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা থেকে বিরত রাখা যাবে কি না সে প্রশ্নও উঠেছিল আলোচনায়। তারপরেও সর্বসম্মতিক্রমেই অতীতের তুলনায় আরও কঠোর নিষেধাজ্ঞার প্রস্তাব পাস হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে জানান, সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত পিয়ংইয়ং-কে এমন বার্তা দেয় যে, আবারও সীমা লঙ্ঘন করলে তারা আগের তুলনায় কঠিন শাস্তির সম্মুখীন হবে।

সূত্র : আল জাজিরা

কেএ/এমএস