নেসলেকে ৪৫ লাখ রুপি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ০৮ জানুয়ারি ২০১৮
নেসলেকে ৪৫ লাখ রুপি জরিমানা

নেসলে ইন্ডিয়াকে ৪৫ লাখ রুপি জরিমানা করেছে ভারতের একটি আদালত। ২০১৫ সালের একটি মামলার ওপর ভিত্তি করে মঙ্গলবার নেসলেকে ওই জরিমানা করা হয়েছে। ২০১৫ এবং ২০১৬ সালে বিক্রি হওয়া ম্যাগি নুডুলসে অতিরিক্ত ক্ষতিকর পদার্থ পাওয়া যায়। ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হলে ম্যাগি নুডলস গুণগত মানের পরীক্ষায় অকৃতকার্য হয়। খবর জ্যাকসন অবজারভার।

উত্তরপ্রদেশের শাজাহানপুর জেলার প্রশাসনিক কর্মকর্তা রঞ্জন সিং জানিয়েছেন, ২০১৬ সালের নভেম্বর মাসে বাজার থেকে ম্যাগির নমুনা সংগ্রহ করে গবেষণার জন্য পরীক্ষাগারে পাঠানো হয়। পরীক্ষার পর ম্যাগির নমুনায় অতিরিক্ত পরিমাণে ধুলিকণা এবং ক্ষতিকর পদার্থ পাওয়া যায় যা মানুষের শরীরের জন্য ক্ষতিকর।

নেসলে ইন্ডিয়ার কয়েকজন পরিবেশককে ২৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ২০১৫ সালের জুন মাসে ম্যাগি নুডলসে অতিরিক্ত পরিমাণে সীসা পাওয়া কারণে ভারতের বাজারে এর বাজারজাত নিষিদ্ধ করা হয়। পরে ২০১৫ সালে মুম্বাই হাইকোর্টের অনুমতি নিয়ে আবারও বাজারে আসে ম্যাগি।

নেসলে ইন্ডিয়ার এক মুখপাত্র জানিয়েছেন, তাদের কোম্পানি কোর্টের আদেশের বিপক্ষে আপিল করবে। তাদের দাবি, ম্যাগি নুডলসের যে নমুনা সংগ্রহ করা হয়েছে তা ২০১৫ সালের। সে সময় নেসলেসহ অন্যান্য নুডলস প্রস্তুতকারী প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এই ধরনের খাবারের জন্য একটি নির্দিষ্ট মানদণ্ডের জন্য আবেদন করে।

নেসলে ইন্ডিয়ার দাবি, মানদণ্ড নির্দিষ্ট করে দেওয়ার পর তার ওপর ভিত্তি করেই পরবর্তীতে ম্যাগি নুডলস তৈরি করা হয়েছে। যাতে কোনো ক্ষতিকারক পদার্থ নেয় এবং শতভাগ নিরাপদ। ২০১৫ সালে আদালত থেকে নিষিদ্ধ হওয়ার পর প্রায় ৩৮ হাজার টন ম্যাগি নুডুলস নষ্ট করে ফেলতে হয়েছিল নেসলেকে।

টিটিএন/পিআর