মধ্য আমেরিকায় ৭.৬ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৯ এএম, ১০ জানুয়ারি ২০১৮

মধ্য আমেরিকায় ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ওই ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৬। ক্যারিবিয়ান সাগরের হুন্ডুরাস উপকূলে এবং কাইমান দ্বীপের মাঝখানে ভূমিকম্পটি আঘাত হানে। প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার (পিটিডব্লিউসি) জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় আঘাত হানা ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। খবর সিবিএস নিউজ।

পিটিডব্লিউসি জানিয়েছে, ভূমিকম্পের উপকেন্দ্রের কাছে উপকূলের ৬২৯ মাইল বা এক হাজার কিলোমিটার নিকটবর্তী সাইমান দ্বীপ, জ্যামাইকা, মেক্সিকো, হুন্ডুরাস, কিউবা, বেলিজে, সান অ্যান্ড্রেস, কোস্টারিকা, পানামা, নিকারাগুয়া এবং গুয়াতেমালায় সুনামি আঘাত হানতে পারে।

এখনও পর্যন্ত সুনামির কোনো লক্ষণ দেখা না গেলেও প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র সতর্ক করে জানিয়েছে, সুনামির সময় সাগরে পানির উচ্চতা ৩ ফুট বা ০ দশমিক ৩ থেকে ১ মিটার পর্যন্ত হতে পারে।

ভূমিকম্প থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তবে এপির খবরে বলা হয়েছে, ভূমিকম্পের কারণে হুন্ডুরাসের উত্তরাঞ্চলীয় উপকূলের আটলানটিডা এবং কোলোন প্রদেশ এবং পূর্বাঞ্চলীয় হুন্ডুরাসের ওলানকো শহরের বাড়ি-ঘরে ফাটল দেখা দিয়েছে।

পুয়ের্তো রিকোতে ন্যাশনাল ওয়েদার সার্ভিস মঙ্গলবার রাতে সাগরের কাছাকাছি এলাকার পানি থেকে লোকজনকে দূরে থাকার পরামর্শ দিয়েছে।

টিটিএন/আইআই

আপনার মতামত লিখুন :