মালদ্বীপ ভ্রমণে চীন যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি হওয়ায় নাগরিকদের মালদ্বীপ ভ্রমণে সতর্কতা জারি করেছে চীন। মালদ্বীপের অর্থনীতির চাকা চীনা পর্যটকদের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। চীনা সতর্কতা জারি মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনের জন্য বড় ধরনের ধাক্কা বলে বিশ্লেষকরা দাবি করেছেন।

এদিকে চীনের পাশাপাশি মালদ্বীপ ভ্রমণে নাগরিকদের সতর্ক করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও। বরখাস্তকৃত সংসদ সদস্যদের পুনর্বহাল ও রাজবন্দিদের মুক্তি দিতে সুপ্রিম কোর্টের দেয়া আদেশ বাস্তবায়ন না করার জেরে মালদ্বীপে গভীর রাজনৈতিক সংকটের সূত্রপাত হয়েছে।

প্রেসিডেন্টকে অপসারণে দেশটির সুপ্রিম কোর্ট নির্দেশ জারি করতে পারেন বলে অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ অনিল রোববার স্থানীয় সময় সকালের দিকে সতর্ক করে দিয়ে বলেন, প্রেসিডেন্টকে অভিশংসনের যে কোনো ধরনের চেষ্টা হবে অসাংবিধানিক ও অবৈধ।

তার এ শঙ্কা প্রকাশের পর দেশটির সেনাবাহিনীর সদস্যরা রাজধানী মালেতে অবস্থিত পার্লামেন্ট ভবন সিলগালা করার পর দখলে নেয়। এনিয়ে দেশটির রাজনৈতিক অঙ্গনে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেছেন, মালদ্বীপের সঙ্কট গভীরভাবে পর্যবেক্ষণ করছে চীন। তবে মালদ্বীপের প্রেসিডেন্টের ওপর চাপ প্রয়োগ করতে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ভারতের সঙ্গে আহ্বান জানাতে অস্বীকার করেছেন চীনের এ কর্মকর্তা।

জেং শুয়াং বলেন, মালদ্বীপে যা ঘটছে তা দেশটির অভ্যন্তরীণ ব্যাপার। জাতীয় ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে সংশ্লিষ্ট পক্ষগুলোর আলোচনা ও পরামর্শে চীনের সমর্থন রয়েছে।

একই সময়ে নাগরিকদের মালদ্বীপ ভ্রমণ না করতে সতর্কতা জারি করা হয়েছে বলে জানান তিনি। এদিকে মালদ্বীপের রাজধানী মালেতে বিক্ষোভ বাড়তে পারে এমন শঙ্কা প্রকাশ করে দেশটি ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন দূতাবাসের জারি করা সতর্ক বার্তায় বলা হয়েছে, শান্তিপূর্ণভাবে মালেতে বিক্ষোভের শঙ্কা থাকলেও দ্রুত সহিংসতায় রূপ নিতে পারে। এজন্য মালদ্বীপে মার্কিন নাগরিকদের বড় ধরনের জনসমাগম, বিক্ষোভ এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।

সূত্র : মালদ্বীপ ইন্ডিপেনডেন্ট, আউটলুক ইন্ডিয়া।

এসআইএস/আরআইপি

আপনার মতামত লিখুন :