দেশে ফিরতে চান আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহীম, তবে...

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ০৭ মার্চ ২০১৮

ভারতের মোস্ট ওয়ান্টেড আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহীম দেশে ফিরতে চান বলে জানিয়েছেন তার এক আইনজীবী। তবে এজন্য তিনি বেশ কিছু শর্ত বেধে দিয়েছেন বলে ভারতীয় গণমাধ্যমের খবর।

মঙ্গলবার ঠাণে আদালত চত্বরে দাউদের আইনজীবী শ্যাম কেসওয়ানি বলেন, দেশে ফিরতে আগ্রহী দাউদ। তবে সে জন্য একাধিক শর্ত দিয়েছেন তিনি। কিন্তু এই শর্তগুলো ভারত সরকার কখনোই মানবে না।

কেসওয়ানির দাবি, আত্মসমর্পন করার জন্য দাউদ যে শর্ত দিয়েছেন তার মধ্যে একটি হল মুম্বাইয়ের কড়া নিরাপত্তাবেষ্টিত আর্থার রোড সেন্ট্রাল জেলে তাকে রাখতে হবে। এই আর্থার জেলেই ২০০৮ সালে মুম্বাই বিস্ফোরণের অন্যতম হোতা আজমল কাসাভকে রাখা হয়েছিল। ফাঁসির আগে চার বছর এ জেলেই ছিল কাসাভ।

কেসওয়ানি বলেছেন, ‘এর আগে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং আইনজীবী রাম জেঠমলানির মাধ্যমে দেশে ফেরার ইচ্ছা জানিয়েছিলেন দাউদ। কিন্তু ভারত সরকার কোনো ব্যবস্থাই নেয়নি।’

দাউদের দেশে ফেরার ইচ্ছার কথা জানিয়ে আগেও বোমা ফাটিয়েছিলেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) প্রধান রাজ ঠাকরে। রাজ দাবি করেন, শারীরিকভাবে প্রতিবন্ধী দাউদ। কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করে ভারতে ফেরার চেষ্টা চালাচ্ছেন তিনি।

কারণ জীবনের শেষ সময়টা তিনি দেশেই কাটাতে চান! এমএনএস সুপ্রিমোর ওই দাবির প্রায় ছয় মাস পরে ফের একই দাবি করলেন কেসওয়ানি।

১৯৯৩ সালের মুম্বইা বিস্ফোরণের মূল হোতা হিসেবে সন্দেহ করা হয় দাউদ ইব্রাহিমকে। ওই বিস্ফোরণে ২৫৭ জনের প্রাণহানি ঘটে।

এসআইএস/এমএস