রমজানে মুসলিম বিশ্বের প্রতি ট্রাম্পের শুভেচ্ছা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১০ এএম, ১৭ মে ২০১৮ | আপডেট: ১২:১৯ পিএম, ১৭ মে ২০১৮

পবিত্র রমজানের শুরুতেই বিশ্বের মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, সমৃদ্ধ মুসলমানরা যুক্তরাষ্ট্রের মানুষের জীবনে ধর্মীয় সৌন্দর্য এনে দিয়েছে।

ট্রাম্প বলেন, পবিত্র রমজানে মুসলিমরা প্রার্থনা ও ইবাদত-বন্দেগির মাধ্যমে পবিত্র কোরআন ও হযরত মুহাম্মদ (স.) এর বাণী স্মরণ করেন। অনেকে রোজা রাখা, দান-খয়রাত, নামাজ আদায় ও পবিত্র কোরআন পড়ে রমজান মাস উদযাপন করে থাকেন।

ট্রাম্প আরও বলেন, মুসলিম সম্প্রদায় নিজেরকে শক্তিশালীকরণ, দরিদ্রদের সাহায্য করার পাশাপাশি নিজেরকে ধর্মীয় জাীবন-যাপনে অভ্যস্ত হতে শেখায় রমজান মাস।

রমজান আমাদের স্মরণ করিয়ে দেয়, সমৃদ্ধ মুসলমানরা যুক্তরাষ্ট্রের মানুষের জীবনে ধর্মীয় সৌন্দর্য বর্ধন করেছে। যুক্তরাষ্ট্রে, একই সংবিধানের নিচে বসবাস করতে পেরে আমরা সবাই ধন্য। এ সংবিধান ধর্মীয় স্বাধীনতা ও ধর্মীয় অনুশাসনকে শ্রদ্ধা করতে উৎসাহিত করে বলে বিবৃতিতে আরও জানান ট্রাম্প।

প্রসঙ্গত, ট্রাম্প তার দেশে মুসলিমদের ভ্রমণ বন্ধ করতে বিশেষ করে ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেনি নাগরিকদের প্রবেশ বন্ধ করতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে যুক্তরাষ্ট্রীয় আদালত ইতোমধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞার তিনটি সংস্করণ আটকিয়ে দিয়েছে।

অতীতের বিভিন্ন সময়ে ভাষণ অনুযায়ী, ট্রাম্পের রমজানের শুভেচ্ছা সাংঘর্ষিক।

২০১৫ সালে একটি ক্যাম্পেইন চলাকালে ট্রাম্প তার ভাষণে বলেছিলেন, অধিকাংশ মুসলিম যুক্তরাষ্ট্রকে ঘৃণা করে। তিনি বলেছিলেন, আমাদের দেশের লোক সেসব লোকদের ভয়াবহ আক্রমণের শিকার হতে পারে না, যারা জিহাদে বিশ্বাস করে এবং যাদের মানব জীবনের প্রতি কোনো শ্রদ্ধা-ভক্তি নেই এবং শ্রদ্ধা-ভক্তির কোনো অনুভূতিই নেই।

সূত্র: নিউইয়র্ক পোস্ট

 

এসআর/আরআইপি