প্রেসিডেন্টের মুখের কী ভাষা!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ১৭ মে ২০১৮

অভিবাসী আইন কঠোর করার পক্ষে নিজের পুরনো মত তুলে ধরে বুধবার শক্ত ভাষায় যুক্তরাষ্ট্রে থাকা অবৈধ অভিবাসীদের সমালোচনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবৈধ অভিবাসীদের তিনি ‘পশু’ বলে আখ্যায়িত করেছেন। একই সঙ্গে মেক্সিকান কর্মকর্তাদের প্রতিও নিজের হতাশার কথা জানিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের উপকারে আসে এমন কিছুই তারা করেন না।

ট্রাম্প বলেছেন, প্রচুর মানুষ আমাদের দেশে ঢুকছে অথবা ঢোকার চেষ্টা করে যাচ্ছে, আমরা অনেককেই থামিয়ে দিচ্ছি। এরা যে কতটা খারাপ তা বিশ্বাস করা কঠিন।

‘এরা মানুষ না, এরা পশু।’

তথাকথিত ‘স্যাংচুয়েরি নীতি’র বিরোধিতাকারী ক্যালিফোর্নিয়ার স্থানীয় নেতাদের সঙ্গে হোয়াইট হাউসে ঘণ্টাব্যাপী বৈঠকের পর এসব মন্তব্য করেন ট্রাম্প।

বৈঠকে ক্যালিফোর্নিয়ার আইনের কঠোর সমালোচনাও করেন ট্রাম্প। ক্যালিফোর্নিয়ার একটি আইনরে বিষয়ে নিজের সমস্যার কথাও বলেন ফ্রেসনো কাউন্টি শেরিফ মার্গারেট মিমস।

এরআগে ২০১৫ সালেও একবার অভিবাসীদের নিয়ে নিজের আপত্তির কথা জানিয়ে ট্রাম্প বলেছিলেন, অন্যান্য দেশ যাদের চায় না যুক্তরাষ্ট্রের মাটি সেই সব মানুষের ভাগাড়ে পরিণত হয়েছে।

তিনি বলেছিলেন, মেক্সিকো যখন কোনো লোককে এদিকে পাঠায়, ভালো কাউকে পাঠায় না। তারা মাদক নিয়ে আসে, অপরাধ নিয়ে আসে, তারা ধর্ষক। তবে তাদের কেউ কেউ ভালোও হয়।

সূত্র : ইউএসএটুডে।

এনএফ/আরআইপি

আপনার মতামত লিখুন :