কিমের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১০ পিএম, ২৪ মে ২০১৮ | আপডেট: ০৯:০৯ পিএম, ২৪ মে ২০১৮

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে প্রস্তাবিত বৈঠক শেষ পর্যন্ত বাতিল করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বৈঠক বাতিলের ঘোষণা দেয়া হয়েছে।

অন্যদিকে, পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী বিদেশি সাংবাদিকদের উপস্থিতিতে বৃহস্পতিবার দেশের একমাত্র পারমাণবিক পরীক্ষার স্থান ধ্বংস করেছে উত্তর কোরিয়া। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পার্বত্য অঞ্চলের পুঙ্গে-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করা হয়।

ট্রাম্প বলেছেন, সাম্প্রতিক এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ‌‌‌‘ভয়ঙ্কর ক্ষোভ ও প্রকাশ্যে শত্রুতা’র কারণে তিনি বৈঠক বাতিলের এ সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেছেন, আগামী ১২ জুন সিঙ্গাপুরে পূর্ব নির্ধারিত বৈঠক করাটা যথাযথ হবে না।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, আপনার সঙ্গে সেখানে মিলিত হওয়ার জন্য আমি খুবই উন্মুখ ছিলাম। দুঃখজনক হলো, আপনার সাম্প্রতিক বিবৃতিতে প্রদর্শিত ‌‌‘জঘন্য ক্ষোভ এবং প্রকাশ্য শত্রুতা’র কারণে আমার মনে হয়েছে, দীর্ঘপরিকল্পিত এই বৈঠক এই মুহূর্তে যথাযথ হবে না।

trump-letter

চলতি সপ্তাহের শুরুর দিকে মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, কিমের সঙ্গে প্রস্তাবিত তার ১২ জুনের বৈঠক না হওয়ার যথেষ্ট শঙ্কা রয়েছে। ওই সময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠকের বিরল সুযোগ হাতছাড়া না করার আহ্বান জানান।

কিমকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, আপনি আপনার পারমাণবিক সক্ষমতার ব্যাপারে কথা বলেছেন। কিন্তু আমাদেরগুলো এত বিশাল এবং শক্তিশালী যে আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যেন কখনোই সেগুলোর ব্যবহার না করতে হয়।

ট্রাম্প তার চিঠির শেষে বলেছেন, কিমের মানসিকতার পরিবর্তন হলেই কেবল তাকে (ট্রাম্প) জানানো উচিত।

বৃহস্পতিবার সকালের দিকে উত্তর কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী শোয়ে সন-হুই বলেছেন, ‌‘তার দেশ আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে ধর্না দেয়নি এবং তারা যদি আমাদের সঙ্গে বসতে রাজি না হয়; তবে তাদের বোঝাতে আমাদের সমস্যা হবে না।’

লিবিয়ার মতো উত্তর কোরিয়া ধ্বংস হবে বলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মন্তব্য করেছিলেন। পেন্সের এ মন্তব্যকে ‌‘কাণ্ডজ্ঞানহীন’ বলে উড়িয়ে দেন শোয়ে সন-হুই।

সূত্র : রয়টার্স, বিবিসি, সিএনএন।

এসআইএস/পিআর

আপনার মতামত লিখুন :