তালেবানের সঙ্গে যুদ্ধবিরতি বাড়াতে চায় আফগান সরকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৪ এএম, ১৮ জুন ২০১৮

তালেবানের সাথে সরকারের করা যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধির আহ্বান জানিয়েছে আফগানিস্তানের সরকার। দেশটির অধিকাংশ এলাকা জুড়েই ঈদের সময় তিনদিনের যুদ্ধবিরতি পালিত হয়, যা গতকাল রোববার পর্যন্ত অব্যাহত ছিল। খবর- বিবিসি।

সরকার সমর্থিত শান্তি কাউন্সিলের প্রধান করিম খলিলি টিভিতে এক বক্তৃতায় বলেছেন, যুদ্ধবিরতি সফল হয়েছে। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনিও বলেছেন, আরও যুদ্ধ করার কোন যুক্তি নেই।

প্রেসিডেন্ট গনি তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন যেন তারা সরকারের পথ অনুসরণ করে শান্তি আলোচনায় যোগ দেয়। তিনি বলেন, সরকার সব ইস্যু নিয়ে ব্যাপকভিত্তিক শান্তি আলোচনার জন্য প্রস্তুত রয়েছে।

তবে শনিবার তালেবান বলেছে, রোববারই যুদ্ধবিরতি শেষ হবে এবং তারা তাদের যোদ্ধাদের নিজ নিজ অবস্থানে ফিরে যাবার আদেশ দিয়েছে।

যুদ্ধবিরতি চলার সময় ঈদের দিন তালেবান সমর্থকদের অস্ত্র ছাড়াই কাবুলে ঢুকতে দেখা গেছে। সরকারি বাহিনীর সদস্যদের সাথে কোলাকুলি করছেন, একসাথে ঈদের নামাজ ও অনেকে সাধারণ লোকের সাথে সেলফি তুলেন তারা। যা বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় প্রকাশ পেয়েছে। প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, এ দৃশ্য প্রমাণ করে যে আমরা সবাই শান্তির পক্ষে।

তবে এর মধ্যেই নাঙ্গারহারে তালেবান এবং সরকারি কর্মকর্তাদের একটি সমাবেশের ওপর একটি আত্মঘাতী হামলায় ২৫ জন নিহত ও ৫৪ জন আহত হয়েছেন। এ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট আইএস।

আরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :