সিরিয়ায় বিমান হামলায় ৪৫ আইএস সদস্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৪ এএম, ২৪ জুন ২০১৮

বিমান হামলায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কমপক্ষে ৪৫ সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে ইরাক। পূর্বাঞ্চলীয় সিরিয়ায় বিমান হামলা চালিয়ে আইএস সদস্যদের হত্যা করা হয়েছে বলে জানানো হয়েছে। এক মাসেরও কম সময়ে এনিয়ে দ্বিতীয়বারের মতো আইএসের বিরুদ্ধে অভিযান চালিয়েছে ইরাক।

ইরাকি সেনাবাহিনীর তরফ থেকে শনিবার এক বিবৃতিতে জানানো হয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশের কাছে ইরাকি সীমান্তে আইএসের ঊর্ধ্বতন নেতাদের একটি বৈঠকে এফ-১৬ যুদ্ধবিমান থেকে হামলা চালানো হয়।

কবে নাগাদ ওই হামলা চালানো হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে বিবৃতিতে জানানো হয়েছে, আবু বকর আল বাগদাদির এক বার্তা বাহক ওই হামলায় নিহত হয়েছেন।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, একটি ভূগর্ভস্ত টানেলের সঙ্গে সংযুক্ত তিনটি বাড়িও হামলায় ধ্বংস হয়ে গেছে। ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির অনুরোধে এবং বিশেষজ্ঞদের পরামর্শে ওই অভিযান চালানো হয়েছে বলেও জানানো হয়েছে।

গত এপ্রিল থেকে সিরিয়ায় আইএসের বিভিন্ন এলাকায় বেশ কিছু অভিযান চালিয়েছে ইরাকি বাহিনী। এর আগে গত ডিসেম্বরে প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এক ঘোষণায় জানান, ইরাকের যেসব অঞ্চল আইএস দখল করেছিল সেগুলো থেকে আইএসকে হটিয়ে সেসব এলাকা জঙ্গিমুক্ত করা হয়েছে।

টিটিএন/এমএস