ইতালির মাটিতে পা রাখার অনুমতি পেল ৪৫০ শরণার্থী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ এএম, ১৬ জুলাই ২০১৮

৪৫০ জন শরণার্থীকে নিজেদের বন্দরে পা রাখার অনুমতি দিয়েছে ইতালি। শনিবার শরণার্থী বোঝাই একটি নৌকা সিসিলির ডিসেমবার্কের উদ্দেশে যাত্রা করে।

ইতালির সঙ্গে আলোচনা অনুযায়ী ফ্রান্স, জার্মানি, মাল্টা, পর্তুগাল এবং স্পেন প্রত্যেকেই ৫০ জন করে শরণার্থী নেয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে। এর পরেই ইতালি সাড়ে চারশ শরণার্থীকে সিসিলির মাটিতে পা রাখার অনুমতি দিয়েছে।

সম্প্রতি ইতালির নতুন সরকার দেশটিতে শরণার্থী ঢল কমাতে কঠোর নীতি গ্রহণ করেছে। যুদ্ধ-বিধ্বস্ত দেশগুলো থেকে প্রাণ বাঁচাতে বিপজ্জনক সাগরপথ পাড়ি দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে শরণার্থীরা।

একটি নৌকা থেকে ওই শরণার্থীদের উদ্ধার করা হয়। কিন্তু নিজেদের বন্দরে ওই শরণার্থীদের ঢোকার অনুমতি দিতে অনিচ্ছুক ছিল ইতালি।

শনিবার ওই শরণার্থীদের উদ্ধারের আগে ভ্যালেটা বন্দরে তাদের ঢোকার অনুমতি দিতে অস্বীকৃতি জানায় মালটা। তাদের দাবী ওই নৌকাটি ইতালির লামপেদুসা বন্দরের সবচেয়ে কাছে।

কিন্তু ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি বলেন, ওই নৌকাটির লিবিয়া অথবা মাল্টার দিকে যাওয়া উচিত। তবে পরে ইতালি তার অবস্থান থেকে সরে আসে।

ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে ইউরোপীয় ইউনিয়নের সব সদস্য দেশের উদ্দেশে চিঠি লিখে কিছু কিছু শরণার্থীকে নিজেদের দেশে আশ্রয় দেয়া আহ্বান জানান।

তিনি বলেন, আমি আপনাদের স্পষ্টভাবে বলতে চাই শরণার্থী ইস্যুতে আমাদের প্রত্যেকের দায়িত্ব ভাগ করে নেয়া উচিত। তার এই আহ্বানে সাড়া দিয়ে শনিবারই ফ্রান্স এবং মালটার তরফ থেকে জানানো হয় যে, তারা ৫০ জন করে শরণার্থীকে আশ্রয় দেবে। এরপর রোববার জার্মানি, স্পেন এবং পর্তুগালও ৫০ জন শরণার্থী নেয়ার বিষয়ে সম্মতি জানায়।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :