নারীদের ভোট দেয়ার আহ্বান মালালার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২৫ জুলাই ২০১৮

পাকিস্তানের সাধারণ নির্বাচনে নাগরিকদের ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী এবং শিক্ষা কর্মী মালালা ইউসুফজাই। আজ পাকিস্তানের ১১তম সাধারণ নির্বাচনের ভোট শুরু হয়েছে। নির্বাচনে নারীদের অংশগ্রহণের প্রতি তিনি বিশেষ গুরুত্ব দিয়েছেন।

এক টুইটে পাকিস্তানের জনগণের প্রতি আহ্বান জানিয়ে মালালা বলেন, আপনারা জেগে উঠুন এবং নিজেদের ভোটাধিকার প্রয়োগ করুন।

গণতন্ত্রের জয় হবেই বলে উল্লেখ করে মালালা বলেন, পাকিস্তানের সাধারণ জনগণ, বিশেষ করে নারীরা-আজ আপনাদের হাতে ক্ষমতা। তবে যুক্তরাজ্য প্রবাসী ২১ বছর বয়সী মালালা নিজে ভোট দিয়েছেন কিনা সে ব্যাপারে কিছু বলেননি।

২০১২ সালে স্কুল থেকে ফেরার পথে তালেবান জঙ্গিরা মালালার মাথা, ঘাড় এবং গলায় গুলি চালায়। জঙ্গিদের অধীনে জীবন কেমন চলছে এরকম একটি বেনামী বই লেখার পর তার উপর এই হামলা করা হয়।

তালেবান জঙ্গিদের এই হামলার পর মালালা সুস্থ হয়ে ওঠলে পরিবারসহ যুক্তরাজ্যের বার্মিংহামে বসবাস করতে শুরু করেন। সেখানে তিনি অক্সফোর্ডের লেডি মার্গারেট হলে রাজনীতি, দর্শন ও অর্থনীতি নিয়ে পড়াশোনা করছেন।

এদিকে, ভোটারদের সঠিক দিকনির্দেশনা এবং সহযোগিতা করার জন্য নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। বিশেষ করে বৃদ্ধ, তৃতীয় লিঙ্গের মানুষ এবং গর্ভবতী নারীদের ভোট প্রদানে সহযোগিতার প্রদানের কথা বলা হয়েছে।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট শুরু হয়েছে। ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই নির্বাচনের মধ্যেই একটি ভোটকেন্দ্রের কাছে আত্মঘাতী হামলার ঘটনায় কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে। এদের মধ্যে তিনজন পুলিশ সদস্য এবং দুই শিশু।

বুধবার কুয়েটার পূর্বাঞ্চলে একটি ভোট কেন্দ্রের কাছে ওই হামলা চালানো হয়। এতে আরও ৩০ জন আহত হয়েছে।হামলার পর পরই সেখানে পৌঁছায় বম্ব ডিসপোজাল স্কোয়াড। ঘটনাস্থল থেকে একটি অবিস্ফোরিত গ্রেনেড উদ্ধার করা হয়েছে।

টিটিএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]