জার্মানিতে মাছ ধরতেও কেন লাইসেন্স প্রয়োজন?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ এএম, ১৫ আগস্ট ২০১৮

সৌখিন মৎস শিকারি বা জেলে উভয় শ্রেণির জন্যই মাছ ধরার আদর্শ স্থান হলো জার্মানি। দেশটির উত্তরে রয়েছে ‘নর্থ সি’ এবং উত্তরপশ্চিমাঞ্চলে রয়েছে ‘বাল্টিক সি’। এছাড়া বিভিন্ন নদী, লেক কিংবা বন্দরেও মাছ ধরার সুযোগ রয়েছে। তবে এসব জলাশয়ে মাছ ধরতে লাইসেন্স নিতে হবে। আর যেখানে মাছ ধরতে চান, সেখানে মাছ ধরার অনুমতি আছে কিনা তাও আগে থেকে জেনে নিতে হবে।

মাছ ধরার বরশির জন্য লাইসেন্স নিতে হয় জার্মানদের। আর সেটা পেতে একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ পরীক্ষায় মূলত জার্মানিতে মাছ ধরার আইন আপনি কতটা জানেন, যেমন কোন আকারের মাছ কোন মৌসুমে ধরা যাবে বা যাবে না বা কোন প্রজাতির মাছ ধরা যাবে কিংবা মাছ ধরার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে আপনার কতটা জ্ঞান আছে তা যাচাই করা হয়।

ফলে মাছ ধরার লাইসেন্স পাওয়ার পরীক্ষায় অংশ নেয়ার আগে আপনাকে স্থানীয় মাছ ধরার ক্লাব আয়োজিত প্রস্তুতিমূলক একটি কোর্স করতে হবে। লাইসেন্স পাওয়ার সেই পরীক্ষায় পাস করলে আপনি সারা জীবনের জন্য মাছ ধরার লাইসেন্স পাবেন। তবে সেটি রাজ্যভেদে কয়েক বছর পরপর নবায়ন করতে হয়।

জার্মানিতে অবস্থানরত অভিবাসী বা পর্যটকদের জন্যও মাছ ধরতে গেলে লাইসেন্সের প্রয়োজন আছে। তবে কিছু রাজ্যে এ বিষয়টি খানিকটা শিথিলও রয়েছে। সেক্ষেত্রে আপনি মাছ ধরতে সক্ষম এমন প্রমাণ দিতে পারলেও অল্প কিছুদিনের জন্য আপনাকে লাইসেন্স দেয়া হতে পারে।

তবে শুধু মাছ ধরার লাইসেন্স থাকলেই আপনি যে কোনো জায়গায় গিয়ে মাছ ধরতে পারবেন না। জার্মানিতে বেশকিছু মৎস ভাণ্ডার রয়েছে, যেখানে মাছ ধরতে গেলে আলাদাভাবে অনুমতির প্রয়োজন হয়। আর সেই অনুমতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, অনুমতি না নিয়ে মাছ ধরলে শাস্তি হিসেবে জরিমানা হতে পারে। জার্মানির একটি রাজ্যে এ জরিমানার পরিমাণ ২৫ হাজার ইউরো পর্যন্ত হকতে পারে।

এছাড়া আপনি কোন আকারের মাছ ধরছেন, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জার্মানিতে মাছের বংশবৃদ্ধি অব্যাহত রাখতে এবং মাছের বৃদ্ধি ঠিক রাখতে কিছু নির্দিষ্ট আকারের মাছ এবং নির্দিষ্ট কিছু মৌসুমে কিছু প্রজাতির মাছ ধরার উপর নিষেধাজ্ঞারয়েছে। সেই নিষেধাজ্ঞা সম্পর্কে ধারণা পেতে মাছ ধরার অনুমতিপত্র তা দেয়া থাকে। এক্ষেত্রে কোন রাজ্যে মাছ ধরা হচ্ছে তার উপর নির্ভর করে।

আরএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]