এক মুরগীর দাম এক কোটি ৪৬ লাখ!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ২১ আগস্ট ২০১৮

ভেনেজুয়েলার মুদ্রাস্ফীতি এখন যেন পাগলা ঘোড়া। কোনোভাবেই থামানো যাচ্ছে না। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসেবে এ বছর ভেনেজুয়েলার মুদ্রাস্ফীতির হার দাঁড়াবে দশ লাখ শতাংশে! ২ দশমিক ৪ কেজি ওজনের একটি মুরগীর দাম ভেনেজুয়েলার মুদ্রায় এক কোটি ৪৬ লাখ বলিভার।

Venezuela

গত সপ্তাহে একটি টয়লেট রোলের দাম পৌঁছায় ২৬ লাখ বলিভারে। আর গাজরের দাম ছিল তিরিশ লাখ বলিভার। এক প্যাকেট চালের দাম এখন পঁচিশ লাখ বলিভার।

Venezuela

গত সোমবার ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাডুরো এই লাগামহীন মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে কিছু নতুন নোট বাজারে ছাড়েন। ভেনেজুয়েলার মুদ্রা বলিভার এখন কার্যত মূল্যহীন কাগজে পরিণত হয়েছে। তীব্র অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে সেদেশে। এ বছরের জুলাই মাসে মূদ্রাস্ফীতির হার ছিল ৮২ হাজার ৭শ শতাংশ।

Venezuela

ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলীয় শহর মারাকাইবোতে অ্যালিসিয়া রামিরেজ নামে ৩৮ বছরের এক মহিলা সবজি কিনতে এসেছিলেন।

Venezuela

তখন তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমি সবজি কিনতে এসেছিলাম, কিন্তু এখন আমি ফিরে যাচ্ছি। কারণ আমি এই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে চাই না।’ এ সময় বিরক্তি প্রকাশ করে তিনি বলেন, ‘লোকজন যেন উন্মাদ হয়ে গেছে।’

Venezuela

ভেনেজুয়েলায় এখন এক প্যাকেট স্যানিটারি ন্যাপকিনের দাম ৩৫ লাখ বলিভার। এক কেজি টমেটোর দাম? পাঁচ লাখ বলিভার! ভেনেজুয়েলায় গতকাল সোমবার সরকারি ছুটির দিন বলে ঘোষণা করা হয়েছিল। ইন্টারনেট ব্যাংকিং কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দেয়া হয়। এরপর সরকার নতুন কিছু নোট বাজারে ছাড়ে।

Venezuela

নতুন নোটের মান অনুযায়ী, এক কিলোগ্রাম চীজের দাম এখন ৭৫ লাখ, বাচ্চাদের ন্যাপির দাম আশি লাখ ও এক কেজি মাংসের দাম ৯৫ লাখ বলিভার।

Venezuela

Venezuela

এসআর/এমএস

আপনার মতামত লিখুন :