সিরিয়ার আকাশ থেকে রুশ সামরিক বিমান নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৮

সিরিয়ার আকাশসীমা থেকে রাশিয়ার একটি আইএল-২০ সামরিক বিমান নিখোঁজ হয়েছে। বিমানটিতে ১৪ জন সামরিক কর্মকর্তা ছিলেন। সোমবার রাতে সিরিয়ার লাতাকিয়ায় রাষ্ট্রীয় কয়েকটি প্রতিষ্ঠানের ওপর ইসরাইলের বিমান হামলার সময় রুশ বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে সোমবার রাতে সিরিয়ার লাতাকিয়ায় ৪টি ইসরাইলি এফ-১৬ বিমান থেকে হামলা করা হয়। এ সময় হেমেইমিম বিমানঘাঁটির এয়ার ট্রাফিক কন্ট্রোলার রুশ সামরিক বিমানটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। বিমানটি তখন সিরিয়া উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ছিল। এরইমধ্যে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা শুরু করা হয়েছে।

মূলত রাশিয়ার সেনা বাহিনী গোয়েন্দা কাজে ইলিউশিন-২০ বিমান ব্যবহার করে। এতে বিশাল আকারের অ্যান্টেনা, ইনফারেড ও অপটিক্যাল সেন্সর রয়েছে। এছাড়া এর সাইড লুকিং এয়ারবোর্ন রাডার ও স্যাটেলাইট সিস্টেমের সাহায্যে সিরিয়ার আকাশের ওপর নজর রাখে রুশ সেনারা।

সোমবার ইসরাইলের কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করে সিরিয়া। এ ঘোষণা দেয়ার পর পরই রুশ বিমানটি নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। সিরিয়া জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কয়েকটি ইসরাইলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।

এদিকে, এক মার্কিন কর্মকর্তা দাবি করেছেন, ইসরাইলি হামলার সময় সিরিয়ার বিমান বিধ্বংসী ব্যবস্থার আঘাতে রুশ বিমানটি ভূপাতিত হয়েছে। তার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সিরিয়ার সামরিক বাহিনী ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতের চেষ্টা করছিল। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে ইসরাইল। সূত্র : দ্য গার্ডিয়ান ও পার্স টুডে

এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :