যুক্তরাষ্ট্রে বাড়ছে ভারতীয়দের অবৈধ অনুপ্রবেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রে আটক ভারতীয় অবৈধ অনুপ্রবেশকারীর সংখ্যা এক বছরে তিন গুণ বেড়েছে। মার্কিন সীমান্ত প্রতিরক্ষা দফতরের প্রকাশিত এক জরিপ থেকে এ তথ্য জানা যায়। শুধু তাই নয়, দেশটিতে ভারতীয় অবৈধ অনুপ্রবেশকারীর সংখ্যা এখন মেক্সিকো, এল সালভাদর এবং হন্ডুরাসের মতো দেশগুলিকেও ছাড়িয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন বিভাগের তথ্য অনুযায়ী, ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া অর্থবছরে মোট ৯ হাজার অবৈধ ভারতীয় অনুপ্রবেশকারীকে গ্রেফতার করেছে তারা। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ৩ হাজার ১৬২। আটক অনুপ্রবেশকারীদের মধ্যে ৪ হাজার জন মেক্সিকালি-র তিন মাইল লম্বা কাঁটাতার পেরিয়ে দেশটিতে ঢোকার চেষ্টা করেন।

মার্কিন সীমান্তরক্ষী বাহিনীর মুখপাত্র সালভাদোর জামোরা জানিয়েছেন, ভারতীয়দের মধ্যে এ ব্যাপারটা ছড়িয়ে পড়েছে, মেক্সিকালি সীমান্ত দিয়ে খুব সহজে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা যায়। সে কারণে মেক্সিকালি সীমান্তে গ্রেফতার হওয়া ভারতীয়দের সংখ্যা অনেক বেশি। তিনি আরো বলেন, মেক্সিকো সীমান্ত দিয়ে ভারতীয়দের যুক্তরাষ্ট্রে প্রবেশ করাতে একটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। এ জন্য মাথাপিছু ১৮ থেকে ৩৬ লাখ করে টাকা নিচ্ছে তারা।

গ্রেফতারকৃতদের অনেকেই শরণার্থী হিসেবে ভুল তথ্য জমা দিচ্ছেন মার্কিন সীমান্তরক্ষা বাহিনীর কার্যালয়ে। দেখা গেছে, বিভিন্ন আবেদনকারীর ফর্ম অবিকল একই রকম দেখতে। অর্থাৎ, নকল করেই তৈরি করা হচ্ছে সমস্ত কাগজপত্র। এমনটাই জানিয়েছে মার্কিন সীমান্তরক্ষা বাহিনী।

যুক্তরাষ্ট্রের সাইরাকিউজ বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত এই পাঁচ বছরে ৪২.২ শতাংশ ভারতীয় নাগরিকের যুক্তরাষ্ট্রে আশ্রয়ের আবেদন বাতিল করেছে মার্কিন সরকার। এল সালভাদোরের নাগরিকদের জন্য তা ৭৮ শতাংশ। হন্ডুরাসের ক্ষেত্রে এই সংখ্যা ৭৯ শতাংশ। যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশকারীর তালিকায় সবার উপরে এখন ভারতীয়রা।

এসএ/আরআইপি