ভোট দিচ্ছে ভুটান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ১৮ অক্টোবর ২০১৮

ভোট দিচ্ছে ভুটানের সাধারণ মানুষ। দেশটির তৃতীয় জাতীয় নির্বাচনের ভোট শুরু হয়েছে। এর মাধ্যমে আগামী পাঁচ বছরের জন্য নতুন সরকার নির্বাচিত হবে। ভোটের পরেই জানা যাবে যে, কোন দল এই তরুণ গণতন্ত্রের দেশটিকে শাসন করবে।

প্রায় ৪ লাখ ৩৮ হাজার ৬৬৩ জন নিবন্ধিত ভোটার বৃহস্পতিবারের ভোটে তাদের পছন্দের দলকে বেছে নেবে। নির্বাচন কমিশনের সেক্রেটারি দাওয়া তেনজিন বলেন, জাতীয় পরিষদ বা পার্লামেন্টের নিম্নকক্ষের ৪৭টি আসনের প্রার্থী নির্বাচিত হবে এই ভোটে।

কমিশনের মুখপাত্র সোনাম তোবগিয়াল বলেন, দেশের ২০টি জেলায় ভোটকে কেন্দ্র করে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা লক্ষ্য করা গেছে। আমরা একটি ভালো ফলাফল প্রত্যাশা করছি।

এর আগে প্রথম দফার ভোট হয়েছে গত সেপ্টেম্বরে। ভোটে প্রধানমন্ত্রী শেরিং টোবগেওর দল পিপলস ডেমোক্রেটিক পার্টি অপ্রত্যাশিতভাবেই হেরে যায়।

নির্বাচনী প্রচারণায় ভোটে অংশ নেয়া দলগুলো অর্থনৈতিক ইস্যুগুলোকেই সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। গত কয়েক বছর ধরেই বেকার সমস্যা এবং বিভিন্ন দেশের কাছে ঋনের হার বেড়ে গেছে ভুটানের।

শতাব্দীর প্রাচীন রাজতন্ত্রের সমাপ্তি ঘটিয়ে ২০০৮ সালের মার্চে প্রথমবারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে।

তোবগিয়াল বলেন, স্থানীয় সময় বিকাল পাঁচটায় ভোট শেষ হবে। শুক্রবার সকালে ভোটের ফলাফল প্রকাশ হবে বলে জানান তিনি।

টিটিএন/আরআইপি

আপনার মতামত লিখুন :