খাশোগি হত্যা : ভিডিও নষ্টের চেষ্টা করে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ০৬ নভেম্বর ২০১৮

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের আলামত ধ্বংসের উদ্দেশ্যে ইস্তাম্বুলে কনস্যুলেটের নিরাপত্তা ক্যামেরা ভেঙে ফেলার চেষ্টা করে সৌদি কর্মকর্তারা। মঙ্গলবার তুরস্কের সরকারপন্থী দৈনিক ডেইলি সাবাহ এক প্রতিবেদনে এ দাবি করেছে।

তুর্কি এই দৈনিক বলছে, খাশোগি হত্যার দিন ২ অক্টোবর কনস্যুলেটের ভেতরের নিরাপত্তা ক্যামেরা ভাঙচুরের চেষ্টা করে সৌদিরা। এমনকি কনস্যুলেট ভবনের বাইরে পুলিশের নিরাপত্তা বুথের কাছের ক্যামেরাও নষ্ট করার চেষ্টা করেছিল।

গত ২ অক্টোবর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক ও মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট খাশোগি ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পরপরই খুন হন। তার মরদেহের সন্ধান এখনো পাওয়া যায়নি।

ডেইলি সাবাহ বলছে, গত ৬ অক্টোবর স্থানীয় সময় রাত ১টার দিকে কনস্যুলেটের এক কর্মচারী পুলিশের নিরাপত্তা চৌকির কাছে বসানো ক্যামেরার ভিডিও ব্যবস্থা নিয়ন্ত্রণ নেয়ার জন্য চেষ্টা করেন। এসময় ওই কর্মচারী ক্যামেরায় একটি গোপন কোড ব্যবহার করেন। এর ফলে ওই ক্যামেরায় নতুন করে আর কোনো ভিডিও ধারণ করা সম্ভব হয়নি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার অ্যান্ড্রু সিমনস ইস্তাম্বুল থেকে বলেছেন, কনস্যুলেটের কর্মচারীর ওই চেষ্টা সফল হয়নি। কেননা পুলিশ ইতোমধ্যে ওই ক্যামেরার কোডিং সিস্টেমের নিয়ন্ত্রণ নিয়ে ২ অক্টোবরের একটি ভিডিও উদ্ধার করেছে; যা নষ্ট করা সম্ভব হয়নি।

এসআইএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]