বছরের সেরা শব্দ ‘টক্সিক’, স্পটলাইটে ‘মিটু’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২০ পিএম, ১৫ নভেম্বর ২০১৮

২০১৮ সালে বছরের সেরা শব্দ নির্বাচিত হয়েছে ‘টক্সিক’। অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষ এক বিবৃতি দিয়ে বলেছে, চলতি বছরে ‘টক্সিক’ শব্দটি বিভিন্ন ঘটনা, অবস্থান এবং পরিস্থিতিতে বহুল ব্যবহার হয়েছে। বিশেষ করে এই শব্দটি সমাজে একটা ইতিবাচক বার্তা বহন করছে।

অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষ বলছে, স্বাস্থ্য এবং পরিবেশ সতর্কতায় ‘টক্সিক’ শব্দটি বহুবার ব্যবহৃত হয়েছে। বিশেষ করে, ক্রমাগত প্লাস্টিক দূষণ বৃদ্ধি পাওয়ায় ‘টক্সিক প্লাস্টিক’ নামে শব্দবন্ধ তৈরি হয়। বিশেষজ্ঞরা বলছেন, এই শব্দটি ‘উপমা’ হিসেবে ব্যবহার করে কর্মক্ষেত্র, স্কুল-কলেজ, বিভিন্ন প্রতিষ্ঠান এমনকি সম্পর্কেও ব্যবহার হয়।

আরও পড়ুন : বৃষ্টি বন্যায় অচল কুয়েত

বিবৃতিতে বলা হয়েছে, টক্সিক শব্দটির পাশাপাশি #মিটু-র জনপ্রিয়তাও তুঙ্গে। সম্প্রতি কর্মক্ষেত্রে শ্লীলতাহানির অভিযোগে প্রভাবশালী ব্যক্তিরা ‘মিটু’র শব্দবন্ধে জড়িয়েছেন। মিটু বিতর্কের চাপে কখনও খোয়াতে হয়েছে পদও।

বিশেষজ্ঞরা বলেছেন, মিটু শব্দটি বিনোদনের পাশাপাশি রাজনৈতিক পরিসরেও জায়গা করে নেয়ায় অক্সফোর্ডের স্পটলাইটে আসে।

২০১৭ সালে ‘ইয়ুথকোয়াক’ শব্দটি বছরের সেরা নির্বাচিত হয়। সংস্কৃতি, রাজনীতি এবং সমাজ পরিবর্তনে এই শব্দটি বহুল ব্যবহার হয়। এর আগে কান্না-হাসির ইমোজি, সেলফি, সিম্পল অ্যান্ড আনফ্রেন্ড-র মতো শব্দ অক্সফোর্ড ডিকশনারিতে বছরের সেরা নির্বাচিত হয়। জিনিউজ।

এসআইএস/বিএ

আপনার মতামত লিখুন :