২শ কোটির কোকেন পাচার কলার চালানে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ১৬ নভেম্বর ২০১৮

মাদক চোরাচালানের অভিনব সব সংবাদ আমাদের চোখে পড়ে। বিশ্বজুড়ে মাদক ব্যবসার বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির কারণে অনেক ব্যবসায়ী ব্যতিক্রমী সব উপায়ে মাদকের ব্যবসা চালিয়ে আসছেন। বৃহস্পতিবার নিউজিল্যান্ডের পুলিশ ও শুল্ক বিভাগ এক যৌথ অভিযানে কলার চালানে পাচার করা প্রায় ২শ ১০ কোটি মূল্যের ১৯০ কেজি কোকেন আটক করেছে।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদেন জানানো হয়েছে, জব্দ হওয়া ওই কোকেনের দাম ২৫ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য দাড়ায় ২০৯ কোটি ২৬ লাখ ৭৫ হাজার। এটাই দেশটিতে জব্দ হওয়া সবেচেয়ে বড় পরিমাণ মাদকদ্রব্য আটক করার ঘটনা।

কলার চালানে নেয়া এসব কোকেন নিউজিল্যান্ডের অকল্যান্ড সমুদ্র বন্দরে আটক করা হয়। এক বিবৃতির মাধ্যমে দেশটির সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, বিপুল পরিমাণ এই মাদকদ্রব্য পাচারের অভিযোগে ৪১ বছর বয়সী এক ব্যক্তিকে পার্শ্ববর্তী দেশ অস্ট্রেলিয়াতে আটক করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, অস্ট্রেলিয়ার সঙ্গে এক যৌথ তদন্তের মাধ্যমে সিডনি থেকে অভিযুক্ত ওই ব্যক্তিকে আটক করা হয়। কর্তৃপক্ষ বলছে, পানামার বালবোনা বন্দর থেকে ৪ আগস্ট অকল্যান্ডের উদ্দেশে চালানটি পাঠানো হয়। পুলিশের ধারণা বিশাল এই মাদকের গন্তব্য ছিল অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ডের শুল্কবিষয়কমন্ত্রী ক্রিস ফাফোই বলেছেন, বিপুল পরিমাণ এই মাদকদ্রব্য আটক করার মাধ্যমে মানুষকে একটা বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা করা গেল।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :