চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধে কোন পক্ষ নেবে এশিয়া?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ পিএম, ১৮ নভেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এরকম বিরোধীতাপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকলে এশিয়ার রাষ্ট্রগুলো দু’দেশের মধ্যে একটিকে বেছে নিতে বাধ্য হবে বলে জানিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হেসিন লুং। সিঙ্গাপুরে অনুষ্ঠিত অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) সম্মেলনের শেষ দিনে এসব কথা বলেছেন তিনি।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হেসিন লুং বলেন, ‘কেউ যদি বর্তমানে চরম প্রতিপক্ষ এই দুই দেশের বন্ধু হয় তাহলে উভয়ের সঙ্গে সমানুপাতিক সম্পর্ক বজায় রাখাটা বেশ সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এক দেশের সঙ্গে ভালো সম্পর্ক থাকলে আরেক দেশ সন্দেহ করছে।’

তিনি আরও বলেন, ‘আমরা এটা আশা করবো যেন এই দুই দেশের মধ্যে একটিকে বেঁছে নিতে না হয়। মাঝে মাঝে এমন পরিস্থিতি তৈরি হয় যে, উভয় দেশের সঙ্গে ভালো সম্পর্ক রাখা কঠিন হয়ে দাঁড়ায়।’

১৯৬৭ সালে প্রতিষ্ঠিত দক্ষিণপূর্ব এশিয়ার ১০ টি দেশ আসিয়ানের সদস্য। জোটভূক্ত দেশগুলোর একই সঙ্গে বেইজিং ও ওয়াশিংটনের সাথে ভালো সম্পর্ক থাকলেও মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধের কারণে সমস্যায় পড়তে হচ্ছে।

আসিয়ানের ওই সম্মেলনে ট্রাম্প প্রশাসনের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আসিয়ান জোটকে একটি অপরিবর্তনযোগ্য কৌশলগত অংশীদার।

চলতি বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের রপ্তানী পণ্যের ওপর ২৫০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করে। এরপর থেকেই মূলত দেশ দুটির মধ্যে শুরু হয় বাণিজ্য যুদ্ধ। অনেক বিশ্লেষক ধারণা করছেন দুই দেশের এই বাণিজ্য যুদ্ধ বৈশ্বিক অর্থনীতিকে যেমন হুমকির মুখে ফেলে তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনতে পারে।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :