হনুমানও ‘দলিত’ ছিলেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৫ পিএম, ৩০ নভেম্বর ২০১৮

বিজেপির উগ্র হিন্দুত্ববাদী নেতা যোগী আদিত্যনাথ আবারও বিতর্কে জড়ালেন। উত্তরপ্রদেশের এই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে রামভক্ত হনুমানকে অপমান করার অভিযোগ উঠেছে। মঙ্গলবার রাজস্থানের আলোয়ারে একটি জনসভায় হনুমানকে দলিত বলে বলে উল্লেখ করেন যোগী। এই ঘটনায় তাকে আইনি নোটিস পাঠিয়েছে মরুরাজ্যের একটি হিন্দুত্ববাদী সংগঠন।

গত মঙ্গলবার আলোয়ারে একটি জনসভায় বক্তব্য রাখছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, আমাদের বজরংবলির মতো প্রার্থী দরকার। যিনি বনে বাস করেন, অনাড়ম্বর দিন যাপন করেন, দলিত ছিলেন, অথচ গোটা দেশকে একত্রিত করার কাজ করেছেন। উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম সব মিলিয়ে দিয়েছেন। যতক্ষণ না ভগবান রামের কাজ শেষ হয় ততক্ষণ তিনি বিশ্রাম করেননি। আমাদেরও হনুমানের মতো হওয়া উচিত। মানুষের কাজ যতক্ষণ না শেষ হচ্ছে ততক্ষণ আমরা বিশ্রাম করব না।

যোগীর এই মন্তব্যকে ভালভাবে নেয়নি রাজস্থানের হিন্দুত্ববাদী সংগঠনগুলো। রাজস্থান সর্ব-ব্রাহ্মণ মহাসভা নামের একটি হিন্দু সংগঠন যোগীকে আইনি নোটিসও পাঠিয়ে দিয়েছে। সংগঠনের সভাপতি সুরেশ মিশ্রর বলেন, আমি স্তম্ভিত, রাজনৈতিক ফায়দা তোলার জন্য ভাগবানেরও জাতপাত টানছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তার মন্তব্য আমাদের সকলের ধর্মীয় আবেগে আঘাত করেছে। এটা শুধু রাজনৈতিক সুবিধা তোলার নোংরা চেষ্টা ছাড়া আর কিছুই নয়। এর ফলে, পিছিয়ে পড়া সমাজের মানুষ লড়াই করার উৎসাহ হারিয়ে ফেলবেন।

টিটিএন/এমএস