তাজমহল বাঁচাতে বাড়ানো হলো প্রবেশ মূল্য

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮

তাজমহলের মূল সমাধি দেখতে হলে এখন কিনতে হবে অতিরিক্ত আরেকটি টিকিট। সোমবার থেকে যারাই তাজমহলের মূল সমাধি দেখতে যাবেন তাদেরকে অতিরিক্ত টিকিটের মূল্য হিসাবে ২০০ রুপি খরচ করতে হবে। কর্তৃপক্ষ বলছে, তাজমহলকে বাঁচাতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

ভারতের প্রত্নতত্ত্ব জরিপবিষয়ক সংস্থার আগ্রা অঞ্চলের প্রধান প্রত্নতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার জানিয়েছেন, সতের শতকে নির্মিত মূল সমাধিটি দেখতে হলে দেশীয় শরণার্থীদের প্রবেশ মূল্য প্রদান করতে হবে ২৫০ রুপি।

আর বিদেশি পর্যটকদের ক্ষেত্রে যা নির্ধারণ করা হয়েছে ১৩০০ রুপি। তবে সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের মূল সমাধি দেখতে হলে ৭৪০ রুপি প্রদান করতে হবে। আগে যা ছিল ৫৪০ রুপি। অতিরিক্ত মূল্য নির্ধারণ করার কারণে মূল সমাধিতে দর্শনার্থীদের সমাগম কম হবে বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

আর যারা ৫০ রুপি দিয়ে টিকিট কিনবেন তারা মূল সমাধি পর্যন্ত যেতে পারবেন না। তবে তারা তাজমহলের চারদিকে ঘুরে দেখার সুযোগ পাবেন। তাজমহলকে মুঘল স্থাপত্যের সবচেয়ে সেরা নিদর্শন হিসেবে বিবেচনা করা হয়।

ইউনেস্কো ১৯৮৩ সালে তাজমহলকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করে। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল। তখন একে বলা হয়েছিল ‘ইউনিভার্সালি অ্যাডমায়ার্ড মাস্টারপিস অব দ্য ওয়ার্ল্ড হেরিটেজ।’

এসএ/পিআর