পরমাণু নিরস্ত্রিকরণ প্রক্রিয়া বন্ধের হুমকি উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৫ এএম, ১৭ ডিসেম্বর ২০১৮

উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার তরফ থেকে হুমকি দেয়া হয়েছে যে, সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা কোরীয় দ্বীপে পরমাণু নিরস্ত্রিকরণের পথ একেবারেই বন্ধ হয়ে যেতে পারে।

সাম্প্রতিক সময়ে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় একটি খসড়া রিপোর্ট প্রকাশিত হওয়ার পর উত্তর কোরিয়ার তিন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

চলতি গ্রীষ্মে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নেতাদের মধ্যে ঐতিহাসিক আলোচনা হওয়ার কথা। এর মাধ্যমে দু’দেশের সম্পর্ক আরও উন্নত হওয়ার পথ তৈরি হচ্ছিল। কিন্তু উত্তর কোরিয়ার কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় আলোচনার পথ বন্ধ হতে চলেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ দেশটির সরকারের অবস্থান ঘোষণা করে জানিয়েছে, গত জুন মাসে সিঙ্গাপুরে দু’দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকের পর মার্কিন কর্মকর্তারা ধারাবাহিকভাবে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে যাচ্ছেন যা ওই বৈঠকের পরিপন্থি। উত্তর কোরিয়ার তরফ থেকে সব ধরনের সহযোগিতার চেষ্টা করা হলেও যুক্তরাষ্ট্র ভিন্ন পন্থা অবলম্বন করছে।

তবে এই আলোচনার বিষয়ে চলতি সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি এত তাড়াহুড়ো করতে চাননি। উত্তর কোরিয়ার প্রশাসনের তরফ থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ঘটনায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করা হয়েছে। জুনের বৈঠকের পর দু'দেশের মধ্যে আরও বৈঠকের বিষয়ে আশাপ্রকাশ করা হলেও তা নিয়ে এখনও শঙ্কা রয়ে গেছে।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :