৪১ কাজের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করলো সৌদি

ক ম জামাল উদ্দীন ক ম জামাল উদ্দীন , সৌদি আরব
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৮

৪১টি কাজের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে সৌদি আরব। আরবভিত্তিক দৈনিক আরব নিউজের এক প্রতিবেদেন বিশেষ ওই খাত গুলোর কথা উল্লেখ করে সরকারের পক্ষ থেকে একটি নির্বাহী আদেশ জারির কথা নিশ্চিত করা হয়েছে।

আরব নিউজের ওই প্রতিবেদনে জানানো হয়, দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী আহমেদ বিন সুলেইমান এনজিও, খুচরা পণ্য বিক্রয় ও পর্যটন সংশ্লিষ্ট ৪১টি ভিন্ন ভিন্ন খাতের ওপর বিধিনিষেধ আরোপ করে একটি নির্বাহী আদেশ (ডিক্রি) জারি করেছেন।

বেসরকারি খাতের ওপর নতুন করে জারিকৃত এই বিধিনিষেধ কার্যকর হবে আগামী বছরের ৭ এপ্রিল থেকে। তবে পর্যটন খাতের জন্য এ নির্বাহী আদেশ ২০১৯ সালের ১০ জুন থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি। আপাতত দেশটির অন্যতম গুরত্বপূর্ণ ও পবিত্রভূমি মদিনায় এ আদেশ কার্যকর করা হবে।

বিধিনিষেধের আওতায় থাকা কাজের ক্ষেত্রগুলো হচ্ছে- গাড়িচালক, অর্ডার গ্রহণকারী, নিরাপত্তা প্রহরী, খাদ্য পরিষেবা কর্মচারী, টেলিফোন অপারেটর, তথ্যপূরণ সহকারী, প্রশাসনিক সহকারী, রুম সুপারভাইজার, রক্ষণাবেক্ষণ সুপারভাইজার, বিক্রয় ও বিপণন সুপারভাইজারহ অন্যান্য খাত।

এছাড়াও পর্যটন খাতে- অফিস সুপারভাইজার, টেলিফোন অপারেটর, নিরাপত্তা প্রহরী, রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপক, রুম সার্ভিস ম্যানেজার, গ্রাহক সেবা ব্যবস্থাপক, প্রশাসনিক পরিচালক, বিক্রয় ও বিপণন প্রতিনিধি ও পর্যটন কর্মসূচীর পরিচালকসহ আরও বেশ কিছু খাত।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :