বিশ্বব্যাংকের দায়িত্ব নেবেন না ইভাঙ্কা ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০০ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯

গত সপ্তাহে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়িয়েছেন জিম ইয়ং কিম। তার পদত্যাগের পর থেকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদ পেতে পারেন এমন বেশ কয়েকেটি নাম শোনা যাচ্ছে। আর এ তালিকায় ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। কিন্তু হোয়াইট হাউস বলছে, বিশ্বব্যাংকের দায়িত্ব নেবেন না ইভাঙ্কা।

হোয়াইট হাউসের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংকের দায়িত্ব নেবেন না। ইভাঙ্কা নিজেই নাকি প্রেসিডেন্ট পদে একজন যোগ্য ব্যক্তি খোঁজার কাজে ব্যস্ত রয়েছেন। উল্লেখ্য, ইভাঙ্কা প্রেসিডেন্ট ট্রাম্পের একজন শীর্ষ পর্যায়ের উপদেষ্টা।

হোয়াইট হাউসের যোগাযোগ বিষয়ক উপ-পরিচালক জেসিকা দিত্তো সোমবার ইভাঙ্কার প্রেসিডেন্ট হওয়ার খবর নাকচ করে দিয়েছেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন বলে সম্প্রতি যে গুজব ছড়িয়ে পড়েছে তা উড়িয়ে দিয়ে জেসিকা দিত্তো বলেন, জিম ইয়ং কিমের স্থলাভিষিক্ত যোগ্য প্রার্থী খোঁজা হচ্ছে।

জেসিকা দিত্তো আরও বলেন, ‘ইভাঙ্কাকে নিয়ে যে গুজব ছড়িয়েছে তা সত্য নয়। গত দুই বছর ধরে বিশ্বব্যাংকের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত থাকার কারণে নতুন প্রধানের মনোনয়ন প্রক্রিয়ায় জড়িত রয়েছেন তিনি। অর্থমন্ত্রী স্টিভেন নুচেন ও ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মিক মুলভানির অনুরোধের পর ইভাঙ্কা শুধু এ কাজে সহযোগিতা করছেন।’

সাধারণত বিশ্ব ব্যাংকের প্রধানের পদে মার্কিন প্রেসিডেন্ট একজন প্রার্থী মনোনীত করে তা ব্যাংকের ১৮৯ সদস্যের পরিচালনা পর্ষদের সামনে উপস্থাপন করেন। তারা নতুন প্রধানকে অনুমোদন দিলে তিনি চূড়ান্তভাবে মনোনীত হন। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যাকে মনোনয়ন দেন সাধারণত তার কাধেই দায়িত্ব অর্পিত হয়।

এসএ/পিআর