ভক্তদের এ কেমন পাগলামী?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ২৫ জানুয়ারি ২০১৯

ভারতের দক্ষিণী সুপারস্টার রজনী কান্ত। দক্ষিণ ভারতে দেবতার আসনে আসীন কন্ডাক্টর থেকে দেশটির চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে উঠে আসা এই নায়ক। তাকে নিয়ে দক্ষিণ ভারতে ভক্তদের ভক্তির যেন শেষ নেই। কিছু কিছু ক্ষেত্রে এই ভক্তির মাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যে, থানা পুলিশ পর্যন্ত নাকানি-চুবানি খেতে বাধ্য হন।

দক্ষিণি নতুন একটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। এই ছবির মুক্তির আগেই দক্ষিণ ভারতের কিছু কিছু এলাকায় ওই সিনেমার পোস্টারে ছেয়ে গেছে। পোস্টার প্রকাশের পর ভক্তদের পাগলামির মাত্রাটাও বেড়ে গেছে। দেশটির দুগ্ধ ব্যবসায়ীরা পুলিশের কাছে এক অভিযোগ দায়ের করে বলেছেন, নতুন সিনেমার পোস্টার প্রকাশের পর তার ভক্তরা হাজার হাজার লিটার দুধ চুরি করেছেন।

কিন্তু ভক্তদের দুধ চুরির কারণ কী? পুলিশ বলছে, সিনেমা যাতে সুপার-হিট হয় সেজন্য মঙ্গল কামনা করে চুরি করা দুধ পোস্টারগুলোর ওপর ঢালছেন ভক্তরা।

হিন্দু ধর্মীয় রীতিতে দেবতাদের মূর্তিতে দুধ ঢেলে এক ধরনের পূজা করা হয়। এই পূজাকে বলা হয়, পাল অভিষেকম। কিন্তু তাই বলে সিনেমার পোস্টারে দুধ ঢেলে পূজা? এ ঘটনাই ঘটেছে ভারতের দক্ষিণাঞ্চলের তামিলনাড়ু প্রদেশে।

তামিল অভিনেতা সিলামবর্ষণ বিতর্কিত এই দুধ ঢালাকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন। সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছেন তিনি। ভিডিওতে তার নতুন সিনেমার পোস্টারে ব্যারেল ব্যারেল দুধ ঢালার জন্য ভক্তদের প্রতি আহ্বান জানান তিনি। নতুন ওই সিনেমা আগামী ১ ফেব্রুয়ারি মুক্তি পাবে।

তার এই ভিডিও বার্তা ভাইরাল হওয়ার পর রাজ্যের দুগ্ধ ব্যবসায়ীরা পুলিশের কাছে অভিযোগ করে বলেছেন, প্রত্যেকদিন হাজার হাজার লিটার দুধ চুরি যাচ্ছে। তামিলনাড়ু মিল্ক ডিলার্স এমপ্লয়িজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি এস এ পন্নুসামি বলেছেন, এ ধরনের আহ্বান তরুণদের বিভ্রান্ত এবং রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাবে।

গত দুই দিনে রাজ্যের বিভিন্ন স্থান থেকে প্রায় ১০ হাজার লিটার দুধ চুরি হয়েছে। তবে বিশেষ এই পূজা অতীতে দক্ষিণ ভারতের বাদশাহ খ্যাত রজনী ভক্তদের করতে দেখা যায়। সাবেক বাস কন্ডাক্টর থেকে তামিলনাড়ুর ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী সুপারস্টারে পরিণত হয়েছেন তিনি।

১৯৯৬ সালে তামিলনাড়ুর নির্বাচনের চিত্র পাল্টে গিয়েছিল তার এক আহ্বানে। ওই বছর ভোটের আগের দিন তিনি রাজ্যের ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে ভোট দিতে ভক্তদের প্রতি আহ্বান জানান। অবিশ্বাস্য হলেও সত্য সেই নির্বাচনে পরাজিত হয় রাজ্যের ক্ষমতাসীন সরকার।

বছরের পর বছর ধরে চলে আসা দুধের এই অপচয়ের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছেন পন্নুসামি। এমনকি এজন্য তিনি অভিনেতাদের কাছেও গেছেন। তামিলনাড়ু মিল্ক ডিলার্স এমপ্লয়িজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের এই সভাপতি বলেন, এই প্রথা ২০ বছর ধরে চলে আসছে... এখানে লোকজন অভিনেতাদের দেবতা মনে করেন।

সূত্র : এএফপি।

এসআইএস/পিআর