ইন্দোনেশিয়ায় ডেঙ্গু জ্বরে নিহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯

ইন্দোনেশিয়ায় চলতি বছরের শুরু থেকে গত ২৯ দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শতাধিক মানুষ নিহত হয়েছেন। সরকারি কর্মকর্তার বরাত দিয়ে রোববার ইন্দোনেশিয়ান দৈনিক জাকার্তা পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানুয়ারির প্রথম ২৯ দিনে দেশটির পূর্ব জাভা প্রদেশে সর্বোচ্চ ৪১ জন নিহত হয়েছেন। ডেঙ্গু আক্রান্ত হয়ে উত্তর সুলাওয়েসি ও পূর্ব নুসা তেঙ্গারা প্রদেশে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ১৩ ও ১২ জন। দেশটির স্বাস্থ্য দফতরের জ্যেষ্ঠ কর্মকর্তা সিতি নাদিয়া তারমিজির এ তথ্য জানিয়েছেন।

তাছাড়া মধ্য জাভায় অন্তত নয়জন ও পশ্চিম জাভায় একজন নিহত হয়েছেন। দক্ষিণ সুলাওয়েসি প্রদেশে আরও সাতজন নিহত হয়েছেন। এ পর্যন্ত দ্বীপরাষ্ট্রটির ১৬টি প্রদেশের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। তাছাড়া ৩৭২টিরও বেশি শহরে প্রায় ১০ হাজার জনের ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মধ্য কালিমান্তান, পূর্ব নুসা তেঙ্গারা ও উত্তর সুলাওয়েসি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বলে জানান ওই সরকারি কর্মকর্তা। অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত বর্ষাকালে মশার আক্রমণে প্রায় গোটা ইন্দোনেশিয়ায় ম্যালেরিয়া ও ডেঙ্গু জ্বরের প্রকোপ দেখা দেয়।

বিজ্ঞানীরা সতর্ক করে বলছেন, উচ্চ তাপমাত্রা ও দীর্ঘায়িত বর্ষাকালের কারণে মশার প্রজনন বাড়ছে। ২০১৬ সালে ডেঙ্গু জ্বরে ইন্দোনেশিয়ায় নিহত হয়েছিল অন্তত ৬০০ জন। তাছাড়া ২০১৭ সালেও দেশটিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিল পাঁচশর মতো।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :