যুক্তরাষ্ট্রের হম্বিতম্বির উদ্দেশ্য তেল লুটিয়ে নেয়া : মাদুরো

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ৩০ জানুয়ারি ২০১৯

ভেনেজুয়েলাকে নিয়ে যুক্তরাষ্ট্রের হম্বিতম্বির মূল উদ্দেশ্য হচ্ছে দেশটির তেল এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদ লুটিয়ে নেয়া। রুশ সংবাদমাধ্যম স্পুটনিককে দেয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের বেশ কিছু উদ্দেশ্য আছে। তাদের প্রথম উদ্দেশ্য হচ্ছে ভেনেজুয়েলার তেল লুটিয়ে নেয়া। কারণ আমাদের কাছে এই মুহূর্তে বিশ্বের সর্বাধিক সার্টিফায়েড তেলের রিজার্ভ আছে। বিশ্বে সবচেয়ে বেশি স্বর্ণের রিজার্ভও আমাদের হতে যাচ্ছে।

মাদুরো বলেন, বিশ্বের চতুর্থ সর্বোচ্চ গ্যাসের রিজার্ভ আমাদের। হীরার বিশাল মজুদ আছে। এছাড়াও সুস্বাদু পানি, অ্যালুমিনিয়াম, লোহা এবং কোল্টনের পর্যাপ্ত মজুদ আছে ভেনেজুয়েলার। আমার জ্বালানি ও প্রাকৃতিক সম্পদের মাঠে বড় ধরনের এক শক্তি।

আরও পড়ুন : নাইকির জুতায় ফের ‘আল্লাহ’ লেখা 

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের দ্বিতীয় উদ্দেশ্যটি আমাদের আদর্শের সঙ্গে সম্পর্কিত। মাদুরো বলেন, বলিভারিয়ান ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যের যে শক্তি আছে সেটাকে হত্যা করতে চায় যুক্তরাষ্ট্র।

ভেনেজুয়েলা এমন একটি দেশ যেখানে (সিমন) বলিভার জন্মগ্রহণ করেছিলেন। আমাদের শক্তিশালী বলিভারিয়ান ঐতিহ্য আছে। গত ২০০ বছর ধরে আমাদের বৈপ্লবিক প্রকল্প ল্যাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলোর ওপর প্রভাব বিস্তার করে আসছে।

ভেনেজুয়েলার এই প্রেসিডেন্ট বলেন, তারা (যুক্তরাষ্ট্র) আমাদের ঐতিহ্য ও সিমন বলিভারের চেতনাকে মৌলিকভাবে ধ্বংস করতে চায়। তারা আমাদেরকে যুক্তরাষ্ট্রের পেছনের অনুসারী বানাতে চায়। কিন্তু তারা এটি করতে পারবে না। কারণ আমাদের স্বাধীন প্রজাতন্ত্র আছে।

আরও পড়ুন : ১০ মিনিট দেরি হওয়ায় স্ত্রীকে তিন তালাক 

গত ২৩ জানুয়ারি দেশটির বিরোধী দলীয় নেতা গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন।

তার এই ঘোষণার আগে থেকেই বিরোধীরা মাদুরোর বিদায় চেয়ে টানা বিক্ষোভ করে আসছেন। এই সঙ্কটের মাঝে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কিছু দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার নতুন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

আরও পড়ুন : বদমেজাজী শিশুর চিকিৎসায় গাঁজার বিস্কুট! 

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন দেশটিতে অবাধ নির্বাচন অনুষ্ঠানে নিকোলাস মাদুরোর প্রতি আহ্বান জানিয়েছে। কিন্তু ভেনেজুয়েলার এই প্রেসিডেন্ট বলেছেন, ২০২৫ সালের আগে দেশটিতে কোনো নির্বাচন হবে না।

সূত্র : স্পুটনিক, আরটি।

এসআইএস/এমকেএইচ