ভিয়েতনামে পা রাখলেন কিম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৬ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

ভিয়েতনামে পৌঁছেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। চলতি সপ্তাহের শেষের দিকে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসবেন কিম। শনিবার ট্রেন যোগে ভিয়েতনামের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন কিম। ট্রেনে চীন হয়ে ভিয়েতমানে আসতে কিমের প্রায় আড়াই দিন সময় লেগেছে।

এর আগে গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মতো ঐতিহাসিক বৈঠকে অংশ নিয়েছিলেন কিম এবং ট্রাম্প। ওই বৈঠকে দুই নেতা কোরীয় দ্বীপে পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে সম্মতি প্রকাশ করেন।

গত বছরের সেপ্টেম্বরে এক সমাবেশে কিম সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, আমরা প্রেমে পড়ে গেছি। তিনি আমাকে খুব সুন্দর কিছু চিঠি লিখেছেন। তারপরেই তাদের দু'জনের মধ্যে দ্বিতীয় বৈঠকের সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে হ্যানয়ের এই বৈঠকের বিষয়বস্তু এখনো জানানো হয়নি। আগামী বুধ ও বৃহস্পতিবার ট্রাম্পের সঙ্গে কিমের দু’দিনব্যাপী দ্বিতীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।

সবুজ ও হলুদ রংয়ের মিশ্রণে তৈরি কিমের ট্রেনটি ভিয়েতনামের সীমান্ত স্টেশন ডংডং-এ থেমেছে। সেখান থেকে গাড়িতে করে ১৭০ কিলোমিটার দূরে অবস্থিত হ্যানয় শহরে পৌঁছাবেন কিম।

উত্তর কোরিয়ার এই সর্বোচ্চ নেতার সফরকে কেন্দ্র করে আগে থেকেই নিরাপত্তা জোরদার করেছে ভিয়েতনাম। স্টেশনে কিমের জন্য লাল গালিচা সংবর্ধনার ব্যবস্থা করা হয়েছে। সেখানে নিরাপত্তারক্ষী এবং পতাকা হাতে উৎসুক জনতা কিমকে স্বাগত জানিয়েছে।

কিমের এই সফরে সঙ্গে থাকছেন তার বোন কিম ইয়ো জং এবং কিমের অন্যতম প্রধান আলোচক সাবেক জেনারেল কিম ইয়ং চোল। ভিয়েতনামে এটাই কিমের প্রথম সফর। মঙ্গলবার আরও পরের দিকে ভিয়েতনামে পৌঁছাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

টিটিএন/এমকেএইচ

আপনার মতামত লিখুন :