প্রথমবার আন্তর্জাতিক গণমাধ্যমের মুখোমুখি কিম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৫ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৯

কার্যত বিশ্ব থেকে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন প্রথমবারের মতো মুখোমুখি হয়েছেন আন্তর্জাতিক গণমাধ্যমের। বৃহস্পতিবার ভিয়েতমানের হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে আন্তর্জাতিক কয়েকটি সংবাদমাধ্যমের সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন কিম।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের ভাণ্ডারের বিষয়টি সামনে রেখে এটি ট্রাম্প ও কিমের দ্বিতীয় বৈঠক। এরআগে তারা সিঙ্গাপুরে বসেছিলেন।

আজ কিমকে প্রথমবারের মতো সামনে পেয়ে প্রথমেই এক সাংবাদিক পিয়ংইয়ংয়ে মার্কিন কূটনৈতিক অফিস খোলার ব্যাপারে জানতে চান। কিন্তু সরাসরি বিষয়টি এড়িয়ে যান তিনি। সেখান থেকে সাংবাদিকদের সরিয়ে দেয়ার প্রস্তাব দেন ট্রাম্পের কাছে।

কিন্তু কিমের কাছে এ প্রশ্নটির উত্তর শোনার আগ্রহ প্রকাশ করে ট্রাম্প বলেন, এটা খুব ভলো প্রশ্ন ছিল। আমি এ প্রশ্নের উত্তর শুনতে চাই।

Trup-Kim

পরে কিম বলেন, এটা আসলেই স্বাগত জানানোর মতো বিষয়। তবে এ বিষয়ে ট্রাম্পের সঙ্গে ব্যক্তিগত আলোচনা করায় ভালো বলে জানান তিনি।

পরমাণু অস্ত্রাগার পুরোপুরি ধ্বংসের ব্যাপারে এক সাংবাদিক কিমের আগ্রহ জানতে চান। এ ব্যাপারে কিম বলেন, যদি পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তিতে আমার আগ্রই না-ই থাকতো তাহলে আমি এখানে থাকতাম না।

সিএনএনের একজন অনুবাদক তার এ কথাটি আরও স্পষ্ট করে বলেন, কিমের বক্তব্য আরও একটা অর্থ দেয় যে, পারমাণবিক অস্ত্রাগার ধ্বংসের ব্যাপারে কিমের কোনো ইচ্ছা না থাকলে, তিনি এখানে আসতেন না।

কিমের জবাবের প্রশংসা করে ট্রাম্প বলেন, পরমাণু চুক্তির বিষয়ে আমার শোনা এ পর্যন্ত সবচেয়ে ভালো উত্তর ছিল এটি।

এনএফ/জেআইএম

আপনার মতামত লিখুন :