‘অভিনন্দন শাড়ি’ ও নবজাতকের নামের পর ‘অভিনন্দন গোঁফ’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ০৩ মার্চ ২০১৯

পাকিস্তানে দুই দিন আটক থাকার গত শুক্রবার দেশে ফেরা পাইলট অভিনন্দন বর্তমানকে নিয়ে মাতোয়ারা পুরো ভারত। আর এর শুরুটা করেন খোদ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি অভিধানে অভিনন্দন নামের অর্থ বদলে ফেলার কথা বলেন। তারপর অভিনন্দনের নামে নবজাতকের নাম রাখার সাথে বাজারে ‘অভিনন্দন শাড়ি’ও আসে। এবার তার গোফ নিয়ে মেতেছে দেশটি।

বিমান ভূপাতিত করে গত ২৭ ফেব্রুয়ারি ভারতীয় পাইলট উইং কামান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান। তার আগের দিন অবশ্য ভারত পাকিস্তানে ঢুকে বিমান হামলা চালায়। কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি ভারতের আধাসামরিক বাহিনীর গাড়িবহরে জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ আত্মঘাতী হামলা চালালে দেশটির অন্তত ৪০ জন সেনা নিহত হন।

পাকিস্তান সশস্ত্র সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদকে মদদ দেয় বলে পরদিন থেকেই প্রতিশোধের হুশিয়ারি দেয়া শুরু করে ভারত। যার ফল ২৬ ফেব্রুয়ারি ১৯৭১ সালের পর প্রথমবারের মতো পাকিস্তানে ভারতের বিমান হামলা। যা নিয়ে দুই দেশের উত্তেজনা এখন চরমে। পাইলট অভিনন্দনকে এমন উত্তেজনার মুহূর্তে মুক্তি দিয়ে অবশ্য পাকিস্তানেও ‘হিরো’ বনে গেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানে আটক হওয়ার পর দুইদিন সেখানে দেশটির সেনাবাহিনীর হেফাজতে থাকেন অভিনন্দন। ইমরান খানের ঘোষণার পর গত শুক্রবার তাকে পাঞ্জাব সীমান্ত দিয়ে ভারতে ফেরত পাঠানো হয়। আর তারপর থেকেই অভিনন্দন হয়ে ওঠেন ভারতের হিরো। শোনা যাচ্ছে, তাকে নিয়ে চলচ্চিত্র বানানোর জন্য নাকি রীতিমতো দ্বন্দ্ব লেগে গেছে পরিচালকদের।

আরও পড়ুন>> পাকিস্তানের শান্তির নিদর্শনে কফিনবন্দি মরদেহ পাঠাল ভারত

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর দিকে খেয়াল করলে শুক্রবার রাতের পর থেকেই অভিনন্দনের ‘ভারতীয় হিরো’ হয়ে ওঠার বিষয়টি লক্ষ্য করা যায়। পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্ত হয়ে দেশে ফেরত আসার পর তাকে নিয়ে মাতে সাধারণ মানুষ, রাজনৈতিক নেতা আর বলিউডের প্রায় সব তারকা। টুইটার,ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপে অভিনন্দনের গোঁফের আদলে বানানো নানা গ্রাফিক্স যেমন ছড়িয়েছে, তেমনি এখন অনেকেই তার স্টাইলে গোঁফও রাখতে চাইছেন।

দেশটির ফ্যাশন আর ট্রেন্ড বিশেষজ্ঞরা বলছেন, ‘অভিনন্দন হিরো হয়ে ওঠার পর থেকেই তার মতো করে গোঁফ রাখতে সেলুনগুলোতে ভিড় বাড়তে থাকে। তার মতো করে গোঁফ রাখতে চাইছেন উঠতি বয়সের তরুণসহ বয়োজ্যেষ্ঠ অনেকেই। অভিনন্দনের মতো করে গোঁফ রাখাটা যে স্টাইল হয়ে দাঁড়াবে তা আর বলার অপেক্ষা রাখে না।’

Pilot-2

সেলুনে বাড়তি গ্রাহক পেয়ে কর্মীরা অনেকেই খুশি। তারা বলছেন, ‘অভিনন্দন আমাদের আসল হিরো। আর তাই আমরা তার স্টাইল চালু করেছি। এর আগে বলিউড অভিনেতা সালমান খান, শাহরুখ খানের স্টাইলে গোঁফ কাটা হত। কিন্তু এখন অভিনন্দনের মত করে গোঁফ রাখার জন্য প্রতিদিন অন্ততপক্ষে ১০ জন করে তরুণ আসছে।’

ভারতে পা রাখার পর থেকেই অভিনন্দনকে ঘিরে উৎসবে মেতে ওঠে পুরো দেশ। সময় আর পরিস্থিতির সঙ্গে পাল্লা দিয়ে অভিনব ব্যবসায়িক ফন্দি তৈরি করেন দেশটির একশ্রেণির ব্যবসায়ী। বিমানবাহিনীর এই পাইলটকে অনন্য সম্মান দিতে কিংবা তার ‘বীরত্বগাথা’ চিরস্মরণীয় করে রাখতে তারা বাজারে এনেছেন অভিনন্দন শাড়ি।

আরও পড়ুন>> এবার অভিনন্দনের নামে শাড়ি এলো ভারতে

এখানেই আটকে নেই অভিনন্দন ক্রেজ। অভিনন্দনের নামে নবজাতকদের নাম রাখার হিড়িক পড়ে গেছে গোটা ভারতে। সম্প্রতি বেশ কিছু পরিবার তাদের ছেলে সন্তানের নাম রেখেছেন অভিনন্দন। অনাগত সন্তানের নাম অভিনন্দন রাখবেন বলে অনেকেই আগে থেকে সবাইকে জানিয়ে রাখছেন।

বৃহস্পতিবার প্রসব বেদনা ওঠায় বিমলেস নামের এক নারীর পরিবার তাকে জয়পুরের একটি হাসপাতালে ভর্তি করে। শুক্রবার স্থানীয় সময় বেলা সাড়ে তিনটার দিকে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে একটি সুস্থ ছেলে সন্তানের জন্ম দেন বিমলেস। তিনি নবজাতকের নাম অভিনন্দন রাখেন পরিবারের সবার সম্মতি নিয়ে।

আরও পড়ুন>> অভিনন্দনের নামে শিশুদের নাম রাখার হিড়িক ভারতে

শুধু বিমলেসের পরিবারই নয় বরং তাদের মতো ভারতের আরও অনেক পরিবারই নবজাতকদের নাম অভিনন্দন রাখা শুরু করেছেন। বিমলেস জানিয়েছেন, সন্তানের জন্মের আগেই তিনি তার স্বামীকে বলেছিলেন যে, তাদের ছেলে সন্তান হলে তিনি তার নাম রাখবেন অভিনন্দন।

তিনি বলেন, বিমান বাহিনীর উইং কমান্ডার যে সময় দেশে ফিরে এসেছেন সে সময় তার সন্তানও পৃথিবীতে এসেছে। তার সন্তানও ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের মতো নিজের ও পরিবারের জন্য নাম আর খ্যাতি অর্জন করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

এসএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।