হতাহতের সংখ্যা জানানো আমাদের কাজ নয় : ভারতীয় বিমানবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ০৪ মার্চ ২০১৯

পাক অধিকৃত কাশ্মীরে ভারতীয় বিমানবাহিনীর হামলায় কতজন মারা গেছে তা নিয়ে জল্পনা শেষই হচ্ছে না। এ নিয়ে বিতর্ক থামছে না। বিরোধী দলগুলো এ বিষয়ে সরকারের কাছ থেকে প্রমাণ চাইছে। এমন পরিস্থিতিতে পাক অধিকৃত কাশ্মীরে হামলার পাঁচদিন পর এ বিষয়ে বিবৃতি দিলেন ভারতীয় বিমানবাহিনীর প্রধান। তবে স্পষ্ট করে হতাহতের সংখ্যা উল্লেখ করেননি তিনি।

বিমানবাহিনীর প্রধান মার্শাল বীরেন্দ্র সিং ধানোয়া বলেছেন, কতজন মারা গেছে তা নির্ণয় করা বিমানবাহিনীর কাজ নয়। তিনি বলেন, কতজন মারা গেছে তা আমরা গুণে দেখতে পারি না। এটা নির্ভর করে সেখানে কতজন ছিল তার ওপর।

বীরেন্দ্র সিংয়ের দাবি, যে লক্ষ্য ছিল তাতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম হয়েছেন তারা। ভারতীয় বিমান হামলায় কতজনের মৃত্যু হয়েছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মৃতদেহ গুণে দেখি না। শুধু দেখা হয়, নির্দিষ্ট করে দেওয়া লক্ষ্যমাত্রায় নিখুঁত হামলা করা সম্ভব হয়েছে কি না। সেদিক থেকে বিবেচনা করলে এই অভিযান সফল। আমরা নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় আঘাত হানতে পেরেছি। তবে কতজনের মৃত্যু হয়েছে বা কতজন আহত হয়েছে, সে বিষয়ে তথ্য দিতে পারবে সরকার।

অপরদিকে সরকারের তরফ থেকেও এই অভিযান সফল বলে উল্লেখ করা হলেও হতাহতের সংখ্যা নিয়ে সরকারিভাবে আনুষ্ঠানিক কোন বিবৃতি দেয়া হয়নি। অপরদিকে বিজেপির সভাপতি অমিত শাহ রোববার এক নির্বাচনী সভায় দাবি করেছেন যে, ভারতীয় বিমান বাহিনীর হামলায় আড়াই শতাধিক জঙ্গি নিহত হয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনায় ভারতের আধা-সামরিক বাহিনীর কমপক্ষে ৪০ সদস্য নিহত হন। ওই হামলার ১৩ দিন পর পাক অধ্যুষিত কাশ্মীরে এয়ার স্ট্রাইক চালায় ভারতীয় বিমানবাহিনী।

ওই হামলায় জঙ্গিদের প্রশিক্ষণ কেন্দ্র এবং বেশ কয়েকটি ঘাঁটি ধ্বংস করে দেয়া হয়েছে বলে দাবি করা হয়। এরপর থেকেই গণমাধ্যমে খবর প্রচার হয় যে, বিমানবাহিনীর হামলায় ৩শ জঙ্গি নিহত হয়েছে। কিন্তু সরকারের তরফ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনি।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :