মোদি-ইমরানকে ৫৬ নোবেলজয়ীর চিঠি, শান্তি প্রতিষ্ঠার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ০৬ মার্চ ২০১৯

ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা অবিলম্বে দূর করে শান্তি প্রতিষ্ঠার জন্য দুই দেশের প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন মালালা ইউসুফজাই, শিরিন এবাদি, মহম্মদ ইউনুস, হোসে লামোস হোর্তা, মে ব্রিট মোসেসহ প্রমুখ ৫৬ জন নোবেলজয়ী।

নোবেল লরিয়েটস অ্যান্ড লিজার্স ফর চিলড্রেনের ব্যানারে নরেন্দ্র মোদি ও ইমরান খানকে লেখা এক চিঠিতে এই আহ্বান জানান তারা। চিঠিটি গত শনিবার জাতিসংঘে দুই দেশের স্থায়ী প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে। খবর পাকিস্তান টু ডে

চিঠিতে উল্লেখ করা হয়েছে, দুই দেশের শিশুদের সেরা স্বার্থে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে প্রাজ্ঞতার পরিচয় দিতে হবে। যাতে করে পরিস্থিতর আর অবনতি না হয় এবং সব উত্তেজনার অবসান ঘটিয়ে একটি পূর্ণাঙ্গ যুদ্ধ এড়ানো সম্ভব হয়।

তারা বলেন, সভ্যসমাজে হিংসা, সন্ত্রাসবাদের কোনো স্থান নেই।। যে কোনো মূল্যে এই সংক্রমণ রোধ করতে হবে। শিশুরা যুদ্ধ তৈরি করে না। অথচ তারাই যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে।

অতএব আমরা এ অঞ্চলে শান্তি পুনরুদ্ধারে কাজ করার জন্য দুই প্রধানমন্ত্রী, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, গণমাধ্যম, যুবসমাজ এবং ভারত ও পাকিস্তান উভয় দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানাচ্ছি বলে চিঠিতে উল্লেখ করেন তারা।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে জঙ্গি হামলায় ৪০ জওয়ানের প্রাণহানিঘটে। পরে পাক-অধিকৃত কাশ্মীরে যুদ্ধবিমান থেকে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। এই অভিযানের একদিন পর ২৭ ফেব্রুয়ারি দুই দেশের আকাশসীমায় পাল্টাপাল্টি যুদ্ধবিমানের অনুপ্রবেশের ঘটনা ঘটে।

পাকিস্তান ভারতীয় বিমানবাহিনীর দু’টি বিমান ভূপাতিত এবং একজন পাইলটকে আটকের দাবি জানায়। অন্যদিকে, ভারতও পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে দাবি করে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে অস্বীকার করলেও পরে জানায়, পাকিস্তানি অনুপ্রবেশ ঠেকানোর সময় ভারতীয় একটি মিগ-২১ যুদ্ধবিমান ও অভিনন্দন বর্তমান নামে একজন পাইলট নিখোঁজ রয়েছেন।

অভিনন্দনকে আটকের খবর প্রকাশের পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতকে আলোচনায় বসার আহ্বান জানান। পরে দেশটির পার্লামেন্টে যৌথ এক অধিবেশনে শান্তিপূর্ণ আবহ তৈরির লক্ষ্যে আটক পাইলটকে ভারতে ফেরত পাঠানোর ঘোষণা দেন ইমরান।

এমএমজেড/জেআইএম