ব্রেক্সিট কার্যকরে ৩১ অক্টোবর পর্যন্ত সময় পেল যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১১ পিএম, ১১ এপ্রিল ২০১৯

ইউরোপীয় ইউনিয়নের নেতারা যুক্তরাজ্যকে ব্রেক্সিট কার্যকরে আরও ছয় মাস সময় বাড়িয়ে দিয়েছেন। বৃহস্পতিবার ইইউ সদর দফতর ব্রাসেলসে সংস্থাটির নেতারা পাঁচ ঘণ্টার এক বৈঠক শেষে নতুন এই দিনক্ষণ ঠিক করেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক জানান, বেক্সিট কার্যকরে যুক্তরাজ্যকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সময় দিতে রাজি হয়েছেন ইইউনেতারা। তিনি বলেন, ‘ব্রিটিশ বন্ধুদের জন্য আমাদের বার্তা হলো, দয়া করে নতুর করে দেয়া সময়টা নষ্ট করবেন না।’

ব্রেক্সিট কার্যকরের দিনক্ষণ ১২ এপ্রিল থেকে পিছিয়ে ৩০ জুনে নিয়ে যেতে চান বলে আগে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী থেরেসা মে। বেলজিয়ামের ব্রাসেলসে ইইউ নেতাদের সঙ্গে বৈঠকে ব্রেক্সিট প্রক্রিয়া পেছানোর আবেদনের পক্ষে তিনি দেশের হয়ে যুক্তি তুলে ধরেন।

আরও পড়ুন>> চুক্তিবিহীন ব্রেক্সিট এড়ানো প্রায় অসম্ভব

ব্রিটিশ প্রধানমন্ত্রী অবশ্য ব্রেক্সিট কার্যকরে আরও কম সময় চাচ্ছিলেন। তিনি এর আগে জানিয়েছিলেন, যত দ্রুত সম্ভব ইইউ ছাড়তে চায় যুক্তরাজ্য। আর এখন এই ছয় মাসের সময় বাড়ানোর কারণে যুক্তরাজ্যকে আসন্ন ইইউ পার্লামেন্ট নির্বাচনে অংশ নিতে হবে।

গত ২৯ মার্চ বিচ্ছেদ কার্যকরের কথা থাকলেও পার্লামন্টে থেরেসা মে সম্পাদিত চুক্তি তিনবার প্রত্যাখ্যাত হওয়ায় তা সম্ভব হয়নি। শেষপর্যন্ত ইইউ দুই সপ্তাহ সময় বাড়িয়ে ১২ এপ্রিল পরবর্তী দিন নির্ধারণ করে।

তারপরও ব্রিটিশ পার্লামেন্ট এ নিয়ে কোনো চুক্তি কিংবা সমঝোতা না হওয়ায় ফের সময় পেছাতে আবেদন করেন থেরেসা মে। তারই প্রেক্ষিতে ৩১ অক্টোবর পর্যন্ত নতুন দিনক্ষণ ঠিক করে দিল ইইউ।

এসএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।