‘ভারতে চল্লিশোর্ধ ২৯ শতাংশ পুরুষ সঙ্গমে অনাগ্রহী’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৯ পিএম, ২০ এপ্রিল ২০১৯

ভারতের ৪০ বছরের বেশি বয়সী পুরুষদের প্রতি তিনজনের মধ্যে একজন যৌন অনিচ্ছায় ভুগছেন। তাদের মধ্যে যৌন সঙ্গমের ইচ্ছার প্রবল ঘাটতি রয়েছে। এর মূল কারণ এনার্জির অভাব। যথেষ্ট এনার্জি না থাকায় ওই বয়সী পুরুষরা শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকছেন।

এমন এক চমকে দেয়া তথ্য গবেষণার মধ্য দিয়ে তুলে ধরেছেন ভারতের শ্রী গঙ্গারাম হাসপাতালের গবেষকরা।

চিকিৎসকরা বলছেন, এর আসল কারণ হলো টেস্টোস্টেরন ডেফিসিয়েন্সি সিনড্রোম। শরীরে টেস্টোস্টেরন হরমোনের অভাব চল্লিশোর্ধ পুরুষদের অনেকের মধ্যে ক্লান্তি এনে দিচ্ছে। ফলে তারা নিজেদের যৌন সঙ্গম থেকে দূরে রাখছেন। তাদের বীর্যপাতের পরিমাণও কমছে।

গবেষণার জন্য তারা ৭৪৫ জনকে বেছে নিয়েছিলেন। তাদের ওপর গবেষণা চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছেছেন তারা। শ্রী গঙ্গারাম হাসপাতালের চিকিৎসক ও প্রধান গবেষক সুধীর চাঢা জানিয়েছেন, দেহে টেস্টোস্টেরনের ঘাটতি, ভিটামিন ডি-এর অভাব, মধুমেহ ও হৃদরোগ; এগুলোর মধ্যে গভীর সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, যাদের ওপর গবেষণা করা হয়েছিল তাদের মধ্যে ২৮ দশমিক ৯৯ শতাংশ মানুষের মধ্যে এই যৌন অনিচ্ছার বিষয়টি দেখা গেছে। গবেষকরা দাবি করছেন, দেশের চল্লিশোর্ধ প্রতি তিনজনের মধ্যে একজন পুরুষ এই যৌন অনিচ্ছার সমস্যায় ভুগছেন।

এসআইএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]