প্রথমবার বৈঠকে কিম-পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২৫ এপ্রিল ২০১৯

প্রথমবারের মতো বৈঠকে অংশ নিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এই বৈঠকে তারা দু'দেশের সম্পর্ক জোরদারের প্রতিঙ্গা ব্যক্ত করেছেন।

রাশিয়ার বন্দর শহর ভ্লাদিভোস্তকের কাছে রাস্কি দ্বীপে সাক্ষাত করেন এই দুই শীর্ষ নেতা। সে সময় তাদের একে অপরের সঙ্গে হাত মেলাতে দেখা গেছে।

ক্রেমলিনের তরফ থেকে জানানো হয়েছে, এই দুই নেতা পরমাণু নিরস্ত্রিকরণে বিষয়ে কথা বলবেন। তবে কিম রাশিয়ার সমর্থন চাইবেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠকে যোগ দিয়েছিলেন কিম। কিন্তু ওই বৈঠক কোনো সমঝোতা ছাড়াই ভেস্তে যায়।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি সম্পর্কে ওই বৈঠকে কোন সিদ্ধান্ত হয়নি। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের উন্নতি না হওয়ায় এখন রাশিয়াকে পাশে চাচ্ছে উত্তর কোরিয়া।

প্রথমবারের বৈঠকে দু'দেশের ঐতিহাসিক সম্পর্কের বিষয়টি তুলে ধরেন দুই শীর্ষ নেতা। সে সময় পুতিন জানান, তিনি কোরীয় দ্বীপের উত্তেজনা নিরসনে সাহায্য করতে চান। বুধবার রাশিয়ায় পা রাখেন কিম। সেখানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

কিমের উদ্দেশে পুতিন বলেন, আমার দৃঢ় বিশ্বাস রাশিয়ায় আপনার এই সফরের মাধ্যমে কোরীয় দ্বীপের সমস্যা কিভাবে সমাধান করা যাবে সে বিষয়টি আমরা আরও ভালোভাবে উপলব্ধি করতে পারব। এ ক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপে সহায়তা করতে পারবে রাশিয়া।

অপরদিকে কিম বলেন, দু'দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে এই বৈঠক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন তিনি।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :