রাহুলের ব্রিটিশ নাগরিকত্বের ব্যাখ্যা চাইল কেন্দ্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ৩০ এপ্রিল ২০১৯

ভারতে লোকসভা নির্বাচনের ভোট হচ্ছে। চতুর্থ দফার ভোট শেষ হলো গত সোমবার। এর মধ্যেই রাহুলের নাগরিকত্ব নিয়ে ব্যাখ্যা চাইল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কয়েক বছর ধরেই বিজেপি নেতা সুব্রমানিয়ান স্বামী অভিযোগ করে আসছেন যে, রাহুল ব্রিটিশ নাগরিক।

এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ও কংগ্রেস সভাপতি রাহুলকে তার নাগরিকত্বের বিষয়ে নিজেদের বক্তব্য ব্যাখ্যা করতে বলেছে। লোকসভা নির্বাচনে দুটি আসন থেকে লড়াই করছেন রাহুল। এর মধ্যে কেরালার ওয়ানড় কেন্দ্রে ভোট শেষ হয়েছে আর আমেঠির ভোট এখনও বাকি আছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই নোটিসে সুব্রমানিয়ান স্বামীর একটি বক্তব্যকে কেন্দ্র করে নাগরিকত্ব বিভাগের কর্মকর্তা বিসি যোশী লিখেছেন, ব্রিটেনে ২০০৩ সালে ব্যাকাপস লিমিটেড নামে একটি কোম্পানির পথ চলা শুরু হয়। এর ঠিকানা ছিল ৫১ সাউথ গেট স্ট্রীট। রাহুল ওই কোম্পানির পরিচালকদের মধ্যে একজন ছিলেন।

সেখানে আরও বলা হয়েছে, ওই কোম্পানির কর্মকর্তা হিসেবে রাহুল নিজের জন্ম তারিখ ১৯৭০ সালের ১৯ জুন বলেছেন। পাশাপাশি ২০০৫ সালের ১০ অক্টোবর থেকে ২০০৬ সালের ৩১ অক্টোবর পর্যন্ত এই কোম্পানির আয়কর রিটার্নও জমা পড়েছে। সেখানে রাহুল নিজেকে ব্রিটিশ নাগরিক বলে উল্লেখ করেছেন। তাই এ ব্যাপারে তার কাছে কি তথ্য রয়েছে সে বিষয়টি রাহুলকে স্পষ্ট করে জানাতে হবে।

ওই চিঠিতে বলা হয়েছে, আগামী ১৫ দিনের মধ্যেই রাহুলকে নিজের অবস্থান স্পষ্ট করতে হবে। রাহুল ভারতের নাগরিক নন, তিনি ব্রিটিশ নাগরিক। ২০১৫ সাল থেকেই বিজেপি নেতা সুব্রমানিয়ান স্বামী এমন অভিযোগ করে আসছেন। পরের বছর অর্থাৎ ২০১৬ সালে রাহুল বলেছিলেন, সুব্রমানিয়ান দেশকে ভুল বোঝানোর চেষ্টা করছেন। এবার ভোটের মধ্যেই রাহুলের নাগরিকত্বের বিষয়টি আবারও সামনে এলো।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]