পুরোদমে উঁচু মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের হুমকি রুহানির

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ০৮ মে ২০১৯

উঁচু মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকারণের কাজ পুনরায় শুরু করার হুমকি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। চার বছর আগে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় বিশ্ব শক্তির পারমাণবিক চুক্তির কিছু অংশ থেকে তেহরানকে সরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার পর তিনি এ হুঁশিয়ারি দিয়েছেন।

হাসান রুহানি বলেছেন, স্বাক্ষরিত চুক্তিতে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী যদি আগামী ৬০ দিনের মধ্যে ইরানের স্বার্থের সুরক্ষা নিশ্চিত করা না হয়, তাহলে ইউরেনিয়ামের উচ্চ পর্যায়ের সমৃদ্ধকরণের কাজ পুনরায় শুরু করা হবে। বুধবার দেশটির সরকারি টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন।

পারমাণবিক চুক্তির কিছু প্রতিশ্রুতি থেকে ইরান সরে যাওয়ার ঘোষণা দেয়ার পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে কথা বলেছেন। এ সময় তিনি লাভরভকে জানান, পারমাণবিক চুক্তির কিছু অঙ্গীকার থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে তেহরান। আর এই সিদ্ধান্ত নীতিগত দিক থেকে বৈধ।

ইরানি এই পররাষ্ট্রমন্ত্রী বর্তমানে মস্কোতে রয়েছেন। সেখানে তিনি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকের পর জাবেদ জারিফ বলেন, ইরান যে ব্যবস্থা নিয়েছে তাতে পারমাণবিক চুক্তির কোনো শর্তের লঙ্ঘন হয়নি। এখন প্রয়োজনীয় কূটনৈতিক পদক্ষেপ নেয়ার জন্য তেহরান ৬০ দিন সময় নেবে।

২০১৫ সালে ইরানের সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য ও জার্মানির সঙ্গে পারমাণবিক চুক্তি স্বাক্ষরিত হয়। গত বছর এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পরপরই তেহরানের জ্বালানি ও ব্যাংকিং খাতের ওপর পুনরায় অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন এই প্রেসিডেন্ট।

সূত্র : রয়টার্স, আনাদোলু।

এসআইএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :