আইএসে সম্পৃক্ততা, ইরাকে ৩ ফরাসি নাগরিকের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩১ এএম, ২৭ মে ২০১৯

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়ার অপরাধে তিন ফরাসি নাগরিককে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে ইরাকের একটি আদালত। তার বিরুদ্ধে আইএসের সঙ্গে সম্পৃক্ততা থাকার প্রমাণ পাওয়া গেছে।

সংবাদ সংস্থা এএফপি ওই তিন ফরাসি নাগরিকের নাম প্রকাশ করেছে। এরা হলেন, কেভিন গোনোত, লিওনার্দ লোপেজ এবং সেলিম মাচৌ। আপিলের জন্য তারা একমাস সময় পাবেন।

মার্কিন সমর্থিত সেনারা সিরিয়ায় যে ১২ জন ফরাসি নাগরিককে আটক করেছিল তাদের মধ্যে ছিল এই তিনজন। গত ফেব্রুয়ারিতে বিচারের জন্য তাদের ইরাকে পাঠানো হয়।

ফরাসি নাগরিক হিসেবে এই তিনজনই প্রথমবারের মতো মৃত্যুদণ্ডের সাজা পেলেন। রোববার বাগদাদের একটি আদালত ওই ফরাসি নাগরিকদের মৃত্যুদণ্ডের ঘোষণা দেয়। এই ঘোষণার পর ফ্রান্সের তরফ থেকে এখনও কোন মন্তব্য করা হয়নি। কিন্তু যখন গত ফেব্রুয়ারিতে এই বিষয়টি সামনে আসে তখন এক বিবৃতিতে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো বলেছিলেন যে, এটা ইরাকের অভ্যন্তরীণ বিষয়।

তবে ইরাকে সন্দেহভাজন আইএস যোদ্ধাদের এভাবে বিচারের সমালোচনা করেছে বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলো। মানবাধিকার কর্মীরা বলছেন, আদালত অনেক সময় পারিপার্শিক অবস্থার ওপর ভিত্তি করে বিচারের রায় দেয় অথবা বন্দীদশায় থাকা অবস্থায়ই অনেকের স্বীকারোক্তি নেয়া হয়।

টিটিএন/জেআইএম