ইস্টার সানডের তদন্ত ঠেকানোর হুমকি প্রেসিডেন্ট সিরিসেনার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ০৮ জুন ২০১৯

ইস্টার সানডের দিনে বোমা হামলার ঘটনায় নিরাপত্তা ত্রুটি নিয়ে সংসদীয় তদন্ত কমিটিকে সহায়তা না করার ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। শনিবার দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

২১ এপ্রিলের ভয়াবহ হত্যাযজ্ঞ তদন্তে সংসদীয় বাছাই কমিটির বিরোধীতা করে শুক্রবার রাতে মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন সিরিসেনা। ইস্টার সানডের ওই বোমা হামলায় অন্তত ২৫৮ জন্য নিহত ও আরো প্রায় ৫০০ জন আহত হন।

দেশটির মন্ত্রিসভার একটি সূত্র ফরাসী বার্তাসংস্থা এএফফিকে বলেন, কমিটির কাছে দেশটির পুলিশ, সেনা অথবা গোয়েন্দা কর্মকর্তাদের স্বাক্ষ্য না দেয়ার নির্দেশ দিয়েছেন সিরিসেনা। নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র বলছে, কোনো ধরনের চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই সিরিসেনার জরুরি ওই বৈঠক শেষ হয়েছে। তবে সংসদীয় তদন্ত কমিটিকে স্থগিত করতে সরকার রাজি হয়নি।

আরও পড়ুন : ১০ বছর বয়সে বিক্ষোভ করায় কিশোরের শিরশ্ছেদ করছে সৌদি

মন্ত্রিসভার উত্যক্ত বৈঠকের ব্যপারে কোনো মন্তব্য করেনি সিরিসেনার কার্যালয়। তবে প্রেসিডেন্ট সিরিসেনা কোনো কর্মকর্তাকেই ওই তদন্ত কমিটির সামনে সাক্ষ্য দিতে দেবেন না বলে জানিয়েছেন প্রেসিডেন্টের কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা।

ইসলামি মৌলবাদিদের সম্ভাব্য হুমকি ঠেকাতে নিয়মিত নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ কমিটির বৈঠক করতে প্রেসিডেন্ট সিরিসেনা ব্যর্থ হয়েছেন বলে গত সপ্তাহে দেশটির গোয়েন্দাবাহিনীর প্রধান সিসিরা মেন্ডিস মন্তব্য করেন।

২১ এপ্রিলের হামলার ব্যাপারে গোয়েন্দা বাহিনী আগাম সতর্ক বার্তা দিলেন প্রেসিডেন্ট সিরিসেনা সে ব্যাপারে কোনো ব্যবস্থা নেননি। তার এই ব্যর্থতার পর ওই সময় ব্যাপক সমালোচনা শুরু হয়। ওই হামলার পর থেকেই দেশটিতে জরুরি অবস্থা জারি রয়েছে।

এসআইএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]