সমকামীদের ঘৃণা করাকে অপরাধের স্বীকৃতি দিল ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ১৪ জুন ২০১৯

ব্রাজিলের সবোর্চ্চ আদালতে দেশটির লৈঙ্গিকভাবে সংখ্যালঘুদের জন্য একটি শুনানি অনুষ্ঠিত হয়েছে। সুপ্রিম কোর্টের ভোটে পাস হওয়া ওই আইনে বলা হচ্ছে, এখন থেকে দেশটির সমকামীদেরকে যারা ঘৃণা করবে তাদেরকে অপরাধী বলে চিহ্নিত করা হবে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ব্রাজিলের দ্য সুপ্রিম ফেডারেল কোর্ট (এসটিএফ) বিষয়টি নিয়ে করা শুনানিতে ৮-৩ ভোটের ব্যবধানে এর পক্ষে রায় দেন। আদালত বলছে, সমকামীদের ঘৃণা করা বর্ণবাদের মতোই অপরাধ।

বিশ্বের সবচেয়ে বেশি সমকামী মানুষের আবাস হিসেবে পরিচিত ব্রাজিলে এই আইনটি পাস হতে এখন দরকার পার্লামেন্টের প্রতিনিধি পরিষদ কংগ্রেসের অনুমোদন। কংগ্রেস এখন রক্ষণশীল দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। যারা দেশটির বিভিন্ন চার্চ দ্বারা প্রভাবিত।

ব্রাজিল বিশ্বের ক্যাথলিক প্রভাবিত অঞ্চল হিসেবে পরিচিত লাতিন আমেরিকার অন্যান্য দেশের মতো করে সমকামীদের উপযোগী কিছু পদক্ষেপ নিচ্ছে। তারা এ সংক্রান্ত আরও বেশ কিছু নিয়মনীতিরও প্রবর্তন করেছে। যা সমকামীদের অধিকার রক্ষায় কাজ করছে।

শুনানির পক্ষে ভোট দেয়া সুপ্রিম কোর্টের বিচারক কারমেন লুজিয়া বলেন, ‘সব ধরনের কুসংস্কারই সহিংসতা। সব ধরনের বৈষম্যই ভোগান্তির কারণ। কিন্তু আমি জানি কিছু কুসংস্কার অন্য সবগুলোর চেয়ে অনেক বেশি ভোগান্তিতে ফেলে মানুষকে।’

দেশটির বেসরকারি সংস্থার গ্রপো গে ডি বাহিয়ার করা একটি জাতীয় পরিসংখ্যানে দেখা গেছে, সমকামীদের প্রতি ঘৃণার কারণে গত ২০১৭ সালে মোট ৩৮৭টি হত্যা এবং ৫৮টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। যা তার আগের বছরের তুলনায় ত্রিশ শতাংশ বেশি। দিন দিন এটা আরও প্রকট আকার ধারণ করছে। প্রতি ১৯ ঘণ্টায় দেশটির একজন সমকামী হত্যা কিংবা আত্মহত্যার শিকার হয়।

এসএ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :