সৌদির কাছে ট্রাম্পের অস্ত্র বিক্রি ঠেকাবে কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ১৫ জুন ২০১৯

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, সৌদি আরবের কাছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে অস্ত্র বিক্রির পরিকল্পনা নিয়েছেন তাতে বাধা দেবে কংগ্রেস। ২০১৫ সাল থেকে সৌদি আরব ইয়েমেনের ওপর যে সামরিক আগ্রাসন চালিয়ে আসছে তার প্রেক্ষিতেই এমন পদক্ষেপ।

ইয়েমেনে দীর্ঘদিন ধরে হামলা করে আসছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। যুদ্ধের কারণে দেশটিতে দুর্ভিক্ষ দেখা দিয়েছে। না খেতে পেয়ে শিশুসহ লাখ লাখ মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। এমনটা চলতে থাকলেও সৌদির কাছে অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে ওয়াশিংয়টন।

বৃহস্পতিবার রাতে নিউইয়র্কের একটি ফোরামে পেলোসি বলেন, প্রতিনিধি পরিষদে শিগগিরই এ বিষয়ে ভোটাভুটি হবে, যাতে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রিতে বাধা দেয়া যায়। কেননা এসব অস্ত্র ইয়েমেনের অসহায় মানুষের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ আছে।

Saudi
মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি

তিনি আরও বলেন, সৌদি আরবের কাছে যাতে কোনো ব্যক্তি নিজ কর্তৃত্বে অস্ত্র বিক্রি করতে না পারে সেজন্য এই ভোটাভুটির আয়োজন করা হবে। বিষয়টি নিয়ে প্রতিনিধি পরিষদ লড়াই করবে। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সৌদি আরব।

প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন কংগ্রেসকে এড়িয়ে সৌদি আরবের কাছে ৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করার ঘোষণা দিয়েছেন করতে চাইছেন। আর এই অস্ত্র বিক্রির জন্য তিনি ইরানকে হুমকি হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন। কংগ্রেসে গেলে তা খারিজ হতে পারে ভেবে তিনি কংগ্রেসকে এড়াতে চান।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :