উত্তর কোরিয়া যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ১৭ জুন ২০১৯

দুই দিনের সফরে আগামী বৃহস্পতিবার উত্তর কোরিয়া যাবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উভয় দেশের রাষ্ট্রীয় গণমাধ্যম সোমবার এমন তথ্য জানিয়েছে। জিনপিংয়ের এই সফরের মাধ্যমে ১৪ বছর পর চীনের কোনো নেতা উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন।

চীনের দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত প্রতিবেশী উত্তর কোরিয়া। আর চীনা প্রেসিডেন্ট এমন সময়ে দেশটিতে সফরে যাচ্ছেন যখন পারমাণবিক অস্ত্র নিয়ে পিয়ংইয়ং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে ক্রমাগত।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি ব্রডকাস্টার এক প্রতিবেদনে জানিয়েছে, ‘কোরীয় উপদ্বীপের বর্তমান পরিস্থিতি নিয়ে উভয় পক্ষ আলোচনা করবে। এর মাধ্যমে সার্বিক পরিস্থিতির অগ্রগতিসহ উপদ্বীপের রাজনৈতিক সমাধান কীভাবে করা যায় তা নিয়েও কথা হবে।’

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। তারই প্রেক্ষিতে এই সফর।

এই বছরের শুরুতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উনের মধ্যে অনুষ্ঠিত দ্বিতীয় সম্মেলন ব্যর্থ হয়। এরপর পিয়ংইয়ং আরও কিছু পারমাণবিক অস্ত্রের পরীক্ষা শুরু করে হুমকি দেয় যুক্তরাষ্ট্র যদি নমনীয় না হয় তাহলে ‘সত্যি সত্যি অপ্রত্যাশিত পরিণতি’ দেখা দেবে।

এদিকে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির পর চলতি সপ্তাহেই তেহরান সফর করেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সেই সফরে ইরানের নেতাদের সঙ্গে তেহরান-ওয়াশিংটন উত্তেজনা প্রশমনের বিষয়ে আলোচনা করেন ট্রাম্পের বন্ধু হিসেবে পরিচিত শি জিনপিং।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]