ইন্টারপোলের সাবেক প্রধান দোষী সাব্যস্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২১ পিএম, ২০ জুন ২০১৯

আন্তর্জাতিক আইন প্রয়োগকারী সংস্থা ইন্টারপোলের সাবেক প্রধান মেং হোংওয়ে দোষী সাব্যস্ত হয়েছেন। চীনা বংশোদ্ভূত ইন্টারপোলের ওই কর্মকর্তাকে ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। ২০ লাখ ডলারের বেশি ঘুষ গ্রহণের কথা স্বীকার করেছেন তিনি।

আন্তর্জাতিক আইন প্রয়োগকারী এই সংস্থাটির প্রথম চীনা বংশোদ্ভূত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন ৬৪ বছর বয়সী মেং হোংওয়ে। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তিয়ানজিনের আদালত একদিন পরেই এই মামলার রায় দেবে।

গত বছরের সেপ্টেম্বরে ফ্রান্স থেকে চীনে সফর শেষে নিখোঁজ হন মেং হোংওয়ে। সে সময় তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে চীন।

বেইজিংয়ের তরফ থেকে জানানো হয় যে, একটি তদন্তের অংশ হিসেবে মেং হোয়াওয়েকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এরই অংশ হিসেবে মেং হোংওয়েকে গ্রেফতার করা হয়।

তবে মেং হোংওয়ের স্ত্রীর দাবী, রাজনৈতিক উদ্দেশ্যপ্রবণ হয়ে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তিনি বর্তমানে ফ্রান্সে আছেন। তাকে এবং তার সন্তানদের অপহরণ করা হতে পারে এমন আশঙ্কায় ফ্রান্সে আশ্রয়ের চেষ্টা করছিলেন হোংওয়ের স্ত্রী। পরে গত মে মাসে তাকে রাজনৈতিক আশ্রয় দেয় ফ্রান্স।

চীনা কর্তৃপক্ষের কাছে আটক হওয়ার পরপরই পদত্যাগ করেন মেং হোংওয়ে। দীর্ঘদিন ধরেই ফ্রান্সে বসবাস করছিলেন ৬৫ বছর বয়সী এই কর্মকর্তা।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :